নীড় পাতা » ব্রেকিং » রাঙামাটিতে বিএফডিসি’র অভিযান, হ্রদের মাছ জব্দ

রাঙামাটিতে বিএফডিসি’র অভিযান, হ্রদের মাছ জব্দ

রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছ আহরণে নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে জেলা শহরের বিভিন্ন হাটবাজারে অভিযান পরিচালনা করেছে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। শুক্রবার সকাল ৬টা থেকে ১০টা পর্যন্ত এই অভিযানে জেলা শহরের আসামবস্তি, স্বর্ণ টিলা, ভেদাভেদী এবং এর আশেপাশের  এলাকায় হাটবাজার-দোকানে তল্লাশি চালিয়ে বিভিন্ন প্রজাতির মাছ জব্দ করা হয়। এছাড়া অভিযানের সময় কাপ্তাই হ্রদে মাছ আহরণ বন্ধকালীন সময়ে জনসাধারণকে হ্রদের মাছ আহরণ ও ক্রয় থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়েছে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন, রাঙামাটি বিপণনকেন্দ্রের সহকারী বিপণন কর্মকর্তা মো. শোয়েব সালেহীন জানান, শুক্রবার সকালে জেলা শহরের বিভিন্ন এলাকার হাটবাজারে অভিযান পরিচালনা করে বিভিন্ন প্রজাতির হ্রদের মাছ জব্দ করেছে বিএফডিসি। পরে জব্দ মাছ নিলামের মাধ্যমে বিক্রয় করা হয়েছে।

তিনি জানান, আমরা স্থানীয় জনসাধারণকে মাছ আহরণ বন্ধকালীন সময়ে হ্রদের মাছ আহরণ ও ক্রয় না করার জন্য বিনীত অনুরোধ করেছি। সেই সাথে কোথাও অবৈধভাবে কেউ হ্রদের মাছ ক্রয়-বিক্রয় বা পরিবহন করছে এমন তথ্য পেয়ে থাকলে তাৎক্ষণিক বিএফডিসি কর্তৃপক্ষকে জানাতে বলেছি।

প্রসঙ্গত, দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম কৃত্রিম জলাধার রাঙামাটির কাপ্তাই হ্রদে প্রতিবছরই কার্প জাতীয় মাছের বংশবিস্তার ও মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস মাছ আহরণ বন্ধ থাকে। এসময়ে হ্রদে সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা থাকে। এছাড়া নিষেধাজ্ঞা হ্রদ এলাকায় নৌ-পুলিশের সহায়তায় টহল অভিযান চালায় বিএফডিসি।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply