নীড় পাতা » পাহাড়ের সংবাদ » রাঙামাটিতে জেএসসি’তে পাশের হার ৮৩.৮৩%, জিপিএ-৫ পেয়েছে ৩৯২ জন

রাঙামাটিতে জেএসসি’তে পাশের হার ৮৩.৮৩%, জিপিএ-৫ পেয়েছে ৩৯২ জন

DC-Banglow-03২০১৩ সালের জুনিয়র সার্টিফিকেট পরীক্ষায়(জেএসসি) পার্বত্য জেলা রাঙামাটির পাশের হার ৮৩.৮৩%, যা ২০১২ সালের তূলনায় ৭.২% বেশী। ২০১২ সালের জে.এস.সি. পরীক্ষার তূলনায় এবছর জিপিএ-৫ প্রাপ্ত পরিক্ষার্থীর সংখ্যা ৩১৭ টি বেশী। এবছর জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৩৯২ জন যা গত বছর ছিল মাত্র ৭৬ জন। এই ফলাফলকে বেশ আশাব্যজ্ঞক বলে মন্তব্য করেছেন শিক্ষকরা।

রাঙামাটি জেলা শিক্ষা অফিসার ফজলুর রহমান জানিয়েছেন, ২০১৩ সালে এই জেলা হতে ১০৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৮৮৮৩ জন জেএসসি পরীক্ষার্থীর মধ্যে ৭৪৪৭ জন উত্তীর্ন হয়েছে। ২০১২ সালে উত্তীর্ন পরিক্ষার্থীর সংখ্যা ছিল ৬৭০৭ জন।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে জেলার ১৩ টি বিদ্যালয়ের পাশের হার ১০০ ভাগ। সর্বোচ্চ সংখ্যক ৪৬ জন জিপিএ-৫ পেয়েছে রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় থেকে । তবে রাঙামাটি সদর উপজেলায় শতকরা ১০০ ভাগ উত্তীর্ন এবং ৩৬ জন জিপিএ-৫ পেয়েছে রাঙামাটি লেকার্স স্কুল। পাশের শতকরা ১০০ ভাগের পাশাপাশি জেলায় দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ জন জিপিএ-৫ পেয়েছে কাপ্তাই নৌ বাহিনী উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থীরা। অপর দিকে জেলার প্রাচীনতম ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যারয় হতে জিপিএ-৫ পেয়েছে মাত্র ২৯ জন। এই বিদ্যালয়ে এবছর পরিক্ষার্থী ছিল ১৬৭ জন। অপর দিকে জেলা সদরের বড় মহাপুুরুম উচ্চ বিদ্যালয় হতে ১০ জন পরিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

উপজেলা ভিত্তিক ফলাফলে দেখা গেছে জেলার বাঘাইছড়ি উপজেলায় এবছর জেলায় সর্বোচ্চ সংখ্যক পাশের হার, যা শতকরা ৯৬.৭৫ ভাগ। এই উপজেলা হতে ৫৭ জন জিপিএ-৫ পেয়েছে । উপজেলার কাচালং মডেল উচ্চ বিদ্যালয়, তুলাবান উচ্চ বিদ্যালয়, সারোয়াতলী উচ্চ বিদ্যালয় এবং দক্ষিন রূপকারী উচ্চ বিদ্যালয়ের পাশের হার শতকরা ১০০ ভাগ।

নানিয়ারচর উপজেলার পাশের শতকরা হার ৯৫.০২ ভাগ। যা জেলায় দ্বিতীয় সর্বোচ্চ। এই উপজেলা হতে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৩ জন। এই উপজেলার মহাপুরুম উচ্চ বিদ্যালয়, জাহানাতলী উচ্চ বিদ্যালয়, গাইন্দ্যাছড়ি উচ্চ বিদ্যালয়, মরাচেংগী নিন্ম মাধ্যমিক বিদ্যালয়ে পাশের শতকরা হার ১০০ ভাগ। জেলার শতকরা ১০০ ভাগের পাশের হারের কৃতিত্ব অর্জনকারী অপর শিক্ষা প্রতিষ্ঠান গুলো হচ্ছে বরকল উপজেলার বিলছড়া উচ্চ বিদ্যালয়, হাজাছড়া উচ্চ বিদ্যালয় ও বরুনাছড়ি উচ্চ বিদ্যালয়।
জেলার ১০৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সর্বনিু সংখ্যক পাশের হার রাজস্থলী উপজেলার গাইন্দ্যা উচ্চ বিদ্যালয়, পাশের শতকরা হার ৩৪.৯৩ ভাগ ।

Micro Web Technology

আরো দেখুন

জনপ্রিয় হচ্ছে ‘তৈলাফাং’ ঝর্ণা

করোনার প্রভাবে দীর্ঘদিন বন্ধ ছিল খাগড়াছড়ির পর্যটন ও বিনোদনকেন্দ্র। তবে টানা বন্ধের পর এখন খুলেছে …

Leave a Reply