নীড় পাতা » করোনাভাইরাস আপডেট » রাঙামাটিতে করোনা টেস্টিং ল্যাব-আইসিইউ ও ভেন্টিলেটর স্থাপনের অনুরোধ পবন চৌধুরী’র

রাঙামাটিতে করোনা টেস্টিং ল্যাব-আইসিইউ ও ভেন্টিলেটর স্থাপনের অনুরোধ পবন চৌধুরী’র

করোনা সংকট নিয়ন্ত্রণে দেশের ৬৪ জেলায় ৬৪ জন সচিবকে পরিস্থিতি তদারকির জন্য নিয়োগ দিয়েছেন সরকার। সেই কাজের অংশ হিসেবে গত ২৪ এপ্রিল রাঙামাটি এবং কাপ্তাইতে পৃথক দু’টি সভা করে স্থানীয়দের কাছ থেকে বিস্তারিত জেনে গিয়েছিলেন রাঙামাটির দায়িত্বপ্রাপ্ত সচিব এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) পবন চৌধুরী। মাত্র দু’টি সভা করেই রাঙামাটির সংকট এবং জেলাবাসীর প্রাণের স্পন্দন যে ঠিকই টের পেয়েছেন জনপ্রশাসনের তুখোড় ও মেধাবী এই কর্মকর্তা। তারই প্রতিফলন দেখা গেলো স্বাস্থ্য মন্ত্রনালয়ে পাঠানো তার অনুরোধপত্রে। মন্ত্রনালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিবের কাছে এই অনুরোধ করেছেন তিনি।

পবন চৌধুরী রাঙামাটিতে করোনা টেস্টিং ল্যাব এবং আইসিইউ ও ভেন্টিলেটর স্থাপনের অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রনালয়কে। রোববার স্বাস্থ্য মন্ত্রনালয়ে পাঠানো এক চিঠিতে এই কর্মকর্তা জানিয়েছেন, ‘রাঙামাটির দশটি উপজেলা থেকে করোনার নমুনা সংগ্রহ করে চট্টগ্রামের ফৌজদারহাটের বিআইটিআইডিতে পাঠানো হয়। নমুনা প্রেরণের পর ফলাফল পেতে সময় লাগে ৫ থেকে ৮ দিন। ফলে ঝুঁকির মাত্রা বৃদ্ধি পায়।’ এই কারণে তিন পার্বত্য জেলার জন্য রাঙামাটিতে করোনা ভাইরাস সনাক্তকরণে একটি টেস্টিং ফ্যাসিলিটি বা টেস্টিং ল্যাব স্থাপন করা প্রয়োজন।

দ্বিতীয় সুপারিশে তিনি বলেন, ‘করোনা রোগির জন্য আইসিইউ ও ভেন্টিলেটর সুবিধা একান্ত আবশ্যক হলেও ছয়লক্ষ্য জনসংখ্যার রাঙামাটিতে কোনো হাসপাতালে আইসিইউ বা ভেন্টিলেটর সুবিধা নেই।’ ১৮ এপ্রিল একাদশ জাতীয় সংসদের সপ্তম অধিবেশনে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিটি জেলায় একটি আইসিইউ স্থাপনের সুবিধা নিশ্চিত করতে সরকারি পদক্ষেপ গ্রহণের বিষয়টি স্মরণ করিয়ে দেন তিনি।

এরই প্রেক্ষিতে রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান এই তিন পার্বত্য জেলার জন্য রাঙামাটিতে টেস্টিং ল্যাব স্থাপন এবং সংকটাপন্ন রোগিদের সুচিকিৎসার জন্য ৫টি আইসিইউ ইউনিট এবং ৫টি ভেন্টিলেটর স্থাপনসহ প্রয়োজনীয় জনবল পদায়নের জন্য বিশেষভাবে অনুরোধ করেন তিনি।

তিনি বলেন, ‘এ সকল সুবিধা পার্শ্ববতী দুটি পার্বত্য জেলার মানুষও ব্যবহার করতে পারবেন এবং এর ফলে সমগ্র পার্বত্য অঞ্চলে স্বাস্থ্য সেবার মান উন্নত হবে।’ নিজের এই অনুরোধের কপি মন্ত্রী পরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকেও পাঠিয়েছেন পবন চৌধুরী।

Micro Web Technology

আরো দেখুন

খুলছে না রাঙামাটির পর্যটনকেন্দ্র, স্বাস্থ্যবিধি মেনে খুলছে হোটেল-মোটেল

কভিড-১৯ এর কারণে সারাদেশের মত রাঙামাটির পর্যটনকেন্দ্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে সরকারের ঘোষিত …

Leave a Reply