নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » রাঙামাটিতে অধিকারের মানববন্ধন

রাঙামাটিতে অধিকারের মানববন্ধন

Odhikar-Picমানবাধিকার সংগঠন অধিকারের উদ্যেগে পার্বত্য জেলা রাঙামাটিতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ‘নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়াও বাংলাদেশ’- এই শ্লোগানকে সামনে রাঙামাটি রিপোটার্স ইউনিটি কার্যালয়ের সামনে সকাল ১০.৩০ টায় আধঘন্টাব্যাপী মানবন্ধন অনুষ্টিত হয়। মানববন্ধনে উপস্থিত ছিলেন,প্রবীন সাংবাদিক দৈনিক গিরিদর্পন সম্পাদক এ কে এম মকছুদ আহম্মেদ,রাঙামাটি প্রেস ক্লাব সভাপতি সুনীল কান্তি দে, রাঙামাটি রিপােটার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা,দৈনিক রাঙামাটি সম্পাদক আনোয়ার আল হক, উদীচী রাঙামাটি জেলা সভাপতি অমলেন্দু হাওলাদার।

মানবন্ধনে বক্তারা বলেন, এদেশে নারীর প্রতি সহিংসতার মধ্যে পারিবারিক সহিংসতা,যৌতুক সংক্রান্ত সহিংসতা, ধর্ষন, এসিড নিক্ষেপ ও যৌন হয়রানিসহ, পাশাপািশ সামাজিক ও অর্থনৈতিক বৈষম্যের কারনে তুলনামুলকভাবে দরিদ্র নারীরা ব্যাপকভাবে সহিংসতার শিকার।সমাবেশে বক্তারা আরো বলেন,নারীর প্রতি সহিংসতা কেন ঘটছে,এই সহিংসতাার কারন কি তা খুজে বের করতে হবে এবং সেই অনুযায় পদক্ষেপ গ্রহন করতে হবে। অধিকারের তথ্য অনুয্য়াী ২০০১ সালের ১ জানুয়ারী থেকে ২৮ ফেব্রুয়ারী ২০১৪ পর্যন্ত যৌতুক সহিংসতার কারেন ২৭৫৩ জন নারীকে হত্যা,১৭৮৭ জন নারীকে শারীরিকভাবে লাঞ্চিত করা হয়েছে।

এছাড়া এই সময়ে ১৯৯ জন নারী আত্মহত্যা করেছেন। অপরদিকে,২০০১ সালের ১ জানুয়ারী থেকে ২০১৪ সালের ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত ১০০৮৭ জন নারী ও মেয়ে ধর্ষনের শিকার হয়েছেন।২০০৩ সালের ১ জানুয়ারী থেকে ২০১৪ সালের ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত ১৭৯৬ জন নারী এসিড সন্ত্রাসের শিকার হয়েছেন।

Micro Web Technology

আরো দেখুন

ভোট প্রত্যাখান করে পুর্ননির্বাচন দাবি কোদাল প্রার্থীর

রাঙামাটি পৌরসভা নির্বাচনে ভোটারদের ভোট প্রদানে বাধাসহ নানা অনিয়মের অভিযোগ এনে বেসরকারিভাবে ঘোষিত ফলাফল প্রত্যাখান …

Leave a Reply