নীড় পাতা » ব্রেকিং » রাঙাবীতে উজ্জ্বল লেমুছড়ি প্রাথমিক বিদ্যালয়

পিইসি পরীক্ষায় প্রথম জিপিএ ফাইভ

রাঙাবীতে উজ্জ্বল লেমুছড়ি প্রাথমিক বিদ্যালয়

রাঙাবী

দুর্গম পাহাড়ের প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় (পিইসি) প্রথম জিপিএ ফাইভ (এ প্লাস) অর্জন করেছে রাঙাবী চাকমা নামের এক শারিরীক প্রতিবন্ধী শিক্ষার্থী। দুর্গম লেমুছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে এবারই প্রথম এ প্লাস পেয়েছে বলে জানান স্থানীয় শিক্ষক বিজয় মঙ্গল চাকমা। রাঙাবীর এমন সাফল্যে উচ্ছাসিত লেমুছড়ি গ্রামের মানুষ ও তার পরিবার। গ্রামের কার্বারি (পাড়া প্রধান) ও ইউপি সদস্যের আমন্ত্রণে রাঙাবীর সাফল্যের সংবাদ সংগ্রহে সম্প্রতি ছুটে গিয়েছি লেমুছড়ি গ্রামে রাঙাবীদের বাড়িতে।

উপজেলার আটারকছড়া ইউনিয়নের শেষ সীমানায় লেমুছড়ি গ্রাম। মোটরসাইকেল, নৌকা আর পায়ে হেঁটে প্রায় আড়াই ঘন্টার পথ মাড়িয়ে পৌঁছালাম রাঙাবীদের বাড়িতে। ছোট্ট একটা ঘরে চার ছেলে মেয়ে নিয়ে দিনমজুর বড় বিকাশ চাকমার বসবাস। বড় বিকাশ ও বাসনা চাকমা দম্পতির পাঁচ ছেলে মেয়ের মধ্যে রাঙাবী চতুর্থ। বছর খানিক আগে বড় মেয়েকে বিয়ে দিয়েছেন। রাঙাবীর বড় ভাই ও বোনেরা ৫ম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেই থামতে হয়েছে। আশেপাশে হাইস্কুল নেই। পরিবারের সামর্থ নেই দূরের স্কুলে পাঠিয়ে পড়ানোর। তবে রাঙাবীর ভালো ফলাফলের কারণে কষ্ট করে হলেও মেয়েকে পড়াতে চান এ দম্পতি।

রাঙাবী জন্ম থেকেই দুই হাত ও পায়ের আটটা আঙ্গুল কম নিয়ে জন্মগ্রহণ করে। ডান হাতের দুটি আঙ্গুল ছাড়াই লেখার অভ্যাস করেছে রাঙাবী। হাতের লেখাও সুন্দর। রাঙাবীর ইচ্ছা পড়ালেখা করে ভবিষ্যতে শিক্ষক হওয়ার। স্থানীয় ইউপি সদস্য অভিলাশ চাকমা জানান, রাঙাবী প্রতিবন্ধী হওয়ায় তাকে প্রতিবন্ধী ভাতার কার্ড করে দেয়া হয়েছে। এখান থেকে যে টাকা পায় তা ওর পড়ালেখায় কাজে লাগবে। এছাড়াও রাঙাবীর পড়ালেখা চালিয়ে যেতে তাঁকে সবার সহযোগীতা করা প্রয়োজন বলে জানান তিনি।

রাঙাবীর ভালো ফলাফল বিদ্যালয়ের মুখ উজ্জ্বল করেছে বলে জানান প্রধান শিক্ষক সুনীল বরণ চাকমা। এবারই প্রথম এ প্লাস এবং শতভাগ শিক্ষার্থী পাশ করেছে এ বিদ্যালয় থেকে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে বলে আশা করছেন তিনি।

Micro Web Technology

আরো দেখুন

দীঘিনালায় কৃষকের কাছ থেকে ধান কেনায় অনিয়ম

খাগড়াছড়ির দীঘিনালায় কৃষকের কাছ থেকে ন্যায্যমূল্যে ধান ক্রয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। গত সোমবার উপজেলার মেরুং …

Leave a Reply