নীড় পাতা » ব্রেকিং » রবীন্দ্রমুখর আয়োজন গীতমালিকা’র

রবীন্দ্রমুখর আয়োজন গীতমালিকা’র

দেশের বিশিষ্ট সঙ্গীত প্রতিষ্ঠান ‘গীতমালিকা’ রাঙামাটি সফরে উদ্দেশে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমি আয়োজনে অনুষ্ঠিত হয় রবীন্দ্র সঙ্গীতের অনুষ্ঠান। শুক্রবার সন্ধ্যায় রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই সঙ্গীতা অনুষ্ঠান।

অনুষ্ঠানের শুরুতে রাঙামাটির বিশিষ্ট সাংবাদিক এবং জেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি সুনীল কান্তি দে’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা শিল্পকলা কমিটির আহ্বায়ক ও পার্বত্য জেলা পরিষদের সদস্য জেবুন্নেসা রহিম জেবু। বিশেষ অতিথি ছিলেন গীতমালিকার পরিচালক মিজানুর রহমান, নাট্যব্যক্তিত্ব পুলক রাহা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির পরিচালক অনুসিংকীয়া চাকমা।

আলোচনা সভায় বক্তারা বলেন, রবি ঠাকুরের যে সৃষ্টি তা অনন্তকাল রয়ে যাবে। তার গানের মধ্য সাধারণ মানুষের কথা রয়েছে। শুধু তাই নয় রবি ঠাকুর মন ছুঁয়ে যায় এমন কিছু গান সৃষ্টি করে গেছেন যা যুগে যুগে রয়ে যাবে মানুষের হৃদয়ে।
বক্তারা আরো বলেন, তিনি ছিলেন এক অনন্ত কালের গায়ক এবং লেখক যার গানে ভাষা নিয়ে গবেষণা করলে বুঝা যায় তিনি কত বড় মনের মানুষ ছিলেন। তার গানের ভাষায় মানুষকে অনেক কিছু শিক্ষা দেয়। তার রেখে যাওয়া গানগুলো বর্তমান প্রজম্মকে চর্চা করার তাগিত দিয়ে বক্তারা বলেন, বর্তমান যুগের তরুণদেরকে রবি ঠাকুরের সেই গানগুলো চর্চা করা খুবই প্রয়োজন। কারণ বর্তমানে পশ্চিমা দেশগুলো থেকে যে সংস্কৃতি এখন বাংলায় এসেছে এগুলোর জন্য বাংলার এই মহা পুরুষের রেখে যাওয়া শ্রেষ্ঠ যুগের শ্রেষ্ঠ গান হারিয়ে যাবে। তাই বর্তমান প্রজম্মকে এই গানগুলো ধরে রাখার জন্য এগিয়ে আসতে হবে এবং যারা প্রবীণ তাদেরকে এই গানগুলো বর্তমান প্রজম্মদের মাঝে ছড়িয়ে দিতে আহ্বান করেন।

আলোচনা সভার পরে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমির শিল্পী এবং পরে গীতমালিকার শিল্পীবৃন্দ রবীন্দ্রনাথ ঠাকুরের গান পরিবেশন করেন।

অনুষ্ঠান শেষে শিল্পীবৃন্দ ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে, তবে একলা চলরে’ চরণটির মাধ্যমে রাঙামাটির সকল স্তরের মানুষকে দেশের উন্নয়নে কাজ করার অনুপ্রেরণা জুগিয়ে রবি ঠাকুরের প্রতি গভির শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে সঙ্গীত অনুষ্ঠান শেষ করেন।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে এক দিনেই ১১ জনের করোনা শনাক্ত

শীতের আবহে হঠাৎ করেই পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলায় করোনা সংক্রমণে উল্লম্ফন দেখা দিয়েছে। বিগত কয়েকদিনের …

Leave a Reply