রত্নাংকুর বনবিহারে কঠিন চীবর দানোৎসব

রাঙামাটির নানিয়ারচর উপজেলার রত্নাংকুর বনবিহারে ২২তম দানোত্তম কঠিন চীবর উদযাপিত হয়েছে। শুক্রবারে বেইন বুনন ও শনিবার বিকালে কঠিন চীবর দানের মধ্যে দিয়ে শেষ হয়েছে দু’দিন ব্যাপী দানোত্তম কঠিন চীনর দান উদযাপিত হয়। সকালে সাধনানন্দ মহাস্থবির বনভান্তের প্রতিচ্ছবিতে পুষ্পমাল্য প্রদান ও ভিক্ষু সংঘকে ফুলের তোরা দিয়ে বরণ করে উদ্বোধনী ধর্মীয় সঙ্গীতের মাধ্যেমে শুরু হয় কঠিন চীবর দানোৎসব। দূর-দূরান্ত থেকে হাজারো পুণ্যার্থীর সমাগম ঘটে। ব্যতিক্রমধর্মী আয়োজনে অনুষ্ঠানে আসা পুণ্যার্থীদের লেবুর শরবত পরিবেশন করে লবিয়দ জাঙহাল সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা।

অনুষ্ঠানে বুদ্ধ পতাকা উত্তোলন,বুদ্ধ পুজা, পঞ্চশীল গ্রহণ, বুদ্ধ মূর্তিদান, সংঘদান,অষ্টপরিষ্কার দান, কঠিন চীবর দান, কল্পতরু দানসহ নানাবিধ দান অনুষ্ঠিত হয়। ভাতৃ সংঘাত বন্ধে পাঁচ মিনিট নিরবতা ( ভাবনা) করেন পুণ্যার্থীরা। দুপুরে কল্পতরু ও কঠিন চীবরকে পুরো উপজেলা প্রদক্ষিণ করে আনন্দ শোভাযাত্রা করা হয়। এছাড়া অনুষ্ঠানে ৭জন মহাস্থবির ও ২জন স্থবিরকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

সুমিত্র চাকমা ও নির্জনা চাকমার অনুষ্ঠান পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। আরো বক্তব্য রাখেন প্রাক্তন উপমন্ত্রী মনিস্বপন দেওয়ান, নানিয়ারচর জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল কাইয়ুম হোসেন (পিএসসি), উপজেলা নির্বাহী অফিসার মাসউদ পারভেজ মজুমদার, রতœাংকুর বনবিহারের কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সভাপতি কমল কান্তি দেওয়ানসহ অন্যান্য প্রমূখ। অনুষ্ঠানে বিশেষ প্রার্থনা পাঠ করেন প্রান্তি চাকমা। পঞ্চশীল পাঠ করেন দেব জ্যোতি চাকমা ও পাহাড়িকা চাকমা। পরে শ্রীমৎ বুদ্ধসার ভিক্ষুকে কঠিন চীবর প্রদান করেন রত্নাংকুর বনবিহারের কার্যনির্বাহী পরিষদেও সাধারণ সম্পাদক প্রভাত কুসুম চাকমা। এসময় রত্নাংকুর বন বিহারের প্রতিষ্ঠাতা ও বর্তমান উপদেষ্টা হৃদয় রঞ্জন চাকমাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ধর্ম দেশনা বনভন্তের অন্যতম শিষ্য ফুরমোন আন্তর্জাতিক বন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ ভৃগু মহাস্থবির, বনভান্তের অন্যতম শিষ্য শ্রীমৎ বৈশিষ্ট মহাস্থবির, রত্নাংকুর বন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ বিশুদ্ধানন্দ মহাস্থবির ,রাজবন বিহারের অন্যতম শ্রীমৎ জ্ঞানপ্রিয় মহাস্থবির, শ্রীমৎ সত্যপ্রেম মহাস্থবির, শ্রীমৎ পূর্ণজ্যোতি ভিক্ষুসহ অন্যান্য প্রমুখ।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply