নীড় পাতা » পাহাড়ের সংবাদ » রঙে ঢঙে উচ্ছাসে শুরু ঐতিহ্যের উৎসব

রঙে ঢঙে উচ্ছাসে শুরু ঐতিহ্যের উৎসব

Biju-cover-01পার্বত্য চুক্তি বাস্তবায়নের আন্দোলকে বেগবান করার আহ্বান জানিয়ে পাহাড়ে শুরু হয়েছে বৈসাবি উৎসব। বুধবার রাঙামাটি শহরের পৌরচত্বর থেকে সকালে বর্নাঢ্য র‌্যালির মাধ্যমে শুরু হয়েছে উৎসবের আনুষ্ঠানিকতা।

পৌরচত্বর থেকে রং বেরঙের সজ্জিত একটি র‌্যালি বের হয়ে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন পাহাড়ী সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা অংশ নেন। কেউবা ঐতিহ্যবাহি পোশাক পড়ে,কেউবা নতুন সাজে এসেছেন র‌্যালিতে। ছেলেবুড়ো নানান বয়সী মানুষের প্রানবন্ত উপস্থিতিতে বর্ণিল হয়ে উঠে পুরো র‌্যালি।

এর আগে পৌর চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানে প্রকৃতি রজ্ঞন চাকমার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা। এসময় বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য উষাতন তালুকদার,সাবেক পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ড. মানিক লাল দেওয়ান,জগৎজ্যোতি চাকমা,গৌতম দেওয়ান,বরকল উপজেলা চেয়ারম্যান মনি চাকমা,রাঙামাটি জেলা বিএনপির সভাপতি দীপেন দেওয়ান প্রমূখ। biju-pic

উদ্বোধনী বক্তব্যে সন্তু লারমা পার্বত্য চুক্তি বাস্তবায়নের আন্দোলনকে বেগবান করার আহ্বান জানিয়ে বলেছেন,যতদিন পার্বত্য চুক্তি বাস্তবায়ন হবেনা ততদিন পার্বত্য এলাকার কোন উৎসব সর্বোচ্চ আনন্দ নিয়ে পালিত হবেনা। তিনি চুক্তি বিরোধী যেকোন তৎপরতাকে প্রতিহত করারও আহ্বান জানান তিনি। সন্তু লারমা পার্বত্য চুক্তির বিপক্ষে অবস্থান না নেয়ার জন্য পাহাড়ী জনগণের প্রতি আহ্বান জানিয়ে বলেন,চুক্তির বিরুদ্ধে অবস্থান নেয়া মানেই জুম্ম জনগণের চেতনার বিপক্ষে অবস্থান নেয়া।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রায় সকল বক্তাই আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি প্রদানের দাবি জানান।
বুধবার থেকে শুরু হওয়া বৈসাবি উৎসব শেষ হবে ১৫ এপ্রিল পানি খেলার মধ্য দিয়ে।

পার্বত্য এলাকার বিভিন্ন জাতি গোষ্ঠী বৈসুক,সাংগ্রাই,বিঝু,বিহু,বিষু সহ নানা নামে বর্ষবরণ ও বিদায়ের এই মহান উৎসব পালন করে থাকে। বিভিন্ন জাতিগোষ্ঠীর এই উৎসবকে সংক্ষেপে বৈ-সা-বি নামেও অভিহিত করা হয়।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে করোনায় আরও এক নারীর মৃত্যু

রাঙামাটি শহরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও এক নারীর মৃত্যু হয়েছে। সোমবার ভোররাতে শহরের চম্পকনগর আইসোলেশন …

Leave a Reply