নীড় পাতা » ব্রেকিং » যোগ ব্যায়াম শরীর-মন সুস্থ রাখে

যোগ ব্যায়াম শরীর-মন সুস্থ রাখে

20151016-095945মানব দেহে বিভিন্ন ধরনের রোগ বাসা বেধে থাকে। মানুষ যত বৃদ্ধ হয় তত তাকে বিভিন্ন রোগে আক্রমণ করে। মানুষ এক পর্যায়ে বিভিন্ন রোগের কারনে অনেক সমস্যার মুখামুখি হয়। এই অবস্থাতে মানুষের মন এবং শরীর সুস্থ রাখার জন্য যোগ ব্যয়াম খুবই প্রয়োজন।
বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশন এর আয়োজনে রাঙামাটি জেলা ইয়োগা এসোসিয়েশন এর সহযোগিতায় এবং ইন্ডিয়া বাংলাদেশ ফাউন্ডিশন এর অর্থায়নে তিন দিন ব্যাপি ইয়োগা কর্মশালার শুক্রবার সকালে দ্বিতীয় দিনের আলোচনা সভার প্রধান অতিথির বক্তবে রাঙামাটি জেলা প্রশাসক মোঃ সামসুর আরেফিন এসব কথা বলেন।
“সুস্থ দেহ, সুস্থ মন, মানব জীবন সুস্থতায় যোগ ব্যায়াম” এই স্লোগানকে নিয়ে রাঙামাটি সদর উপজেলা মিলনায়তনে তিন দিন ব্যাপি এই কর্মশালা চলছে। কর্মশালাটি শনিবার শেষ হবার কথা রয়েছে।
দ্বিতীয় দিনের আলোচনা সভায় রাঙামাটি জেলা ইয়োগা এসোসিয়েশন এর সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোঃ আরফান আলীর পরিচালোনায় বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার চিত্ররঞ্জন পাল, রাঙামাটির সিভিল সার্জন ডা. ¯েœহ কান্তি চাকমা, উপ-পরিচালক(ভারপাপ্ত) সমাজসেবা অধিদপ্তর বেগম অলপনা চাকমা। অনুষ্ঠানের প্রধান আলোচক ছিলেন, বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ হারুন।
এতে বক্তা বলেন, ইন্ডিয়াতে এই ইয়োগা প্রশিক্ষণ প্রতিনিয়ত হচ্ছে এমন কি সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই এই ব্যায়ামের জন্য সেখানে বিভিন্ন কাজ করছে। এই ব্যায়ামের দ্বারাই মানুষের মন ও শরীর উভয় ভালো থাকে বলে এটি সবার চর্চা করা প্রয়োজন।
বক্তারা আরো বলেন, রাঙামাটি একটি দূর্গম এলাকা। এখানে মানুষের যে ইচ্ছা তা আসলে ভাবনার কথা। কারন কিছু দিন আগেও রাঙামাটিতে আরেক বার ইয়োগা কর্মশালা হয়েছিলো এর কিছু দিন পরে আবারো আয়োজন করা হয়েছে। এর অর্থ এখানকার মানুষ এই ব্যায়াম চর্চার জন্য আগ্রহী।
অবসরপাপ্ত চাকরীজীবিদের বা বৃদ্ধদের এই ব্যায়াম প্রয়োজনের উপর গুরুত্ব দিয়ে বক্তারা বলেন, যারা বৃদ্ধ হয়ে যায় তাদের বৃদ্ধত্বের কারনে শরীরে বিভিন্ন সমস্যা হয়ে থাকে। দেখা যায় তাদের হাড়ে বিভিন্ন ভাবে ব্যথা ও ক্ষয় হওয়ার অনুভূতি হয়। এসব কারনে বৃদ্ধদের শরীরের শক্তি কমে যায় তাই এসব রোধে এই যোগ ব্যায়াম খুবই প্রয়োজন। এটি মাধ্যমে বৃদ্ধদের শরীর সঠিক থাকবে এবং বৃদ্ধত্বের কারনে যে সমস্যাগুলো সাধারণত হয় তা কম হবে।
তরুনদের এই ব্যয়াম শরীর ও মনের জন্য কাজে আসবে বলে বক্তারা বলেন, তরুনদের বেশি ভাগ সময়ে শরীরের বিভিন্ন সমস্যা লক্ষ্য করা যায়। তাদের বয়সের কারনে বিভিন্ন সময় তারা মন খারাপ সহ বিভিন্ন কাজে মন না বসার সমস্যাও হয়ে থাকে। যদি এই ব্যায়াম চর্চা করা হয় তবে তাদের শরীরের ও মনের যে সমস্যা তা সমাধান করা যাবে। আর এই মানব জীবন সুস্থতার মাধ্যমে একটি সুন্দর সমাজ গঠন করা যাবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে এক দিনেই ১১ জনের করোনা শনাক্ত

শীতের আবহে হঠাৎ করেই পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলায় করোনা সংক্রমণে উল্লম্ফন দেখা দিয়েছে। বিগত কয়েকদিনের …

Leave a Reply