নীড় পাতা » ব্রেকিং » যেখানে নিষেধাজ্ঞার নোটিশ, সেখানেই বোট!

যেখানে নিষেধাজ্ঞার নোটিশ, সেখানেই বোট!

রাঙামাটির ফিসারী সংযোগ বাঁধে সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে বোট রাখা এবং যাত্রী উঠা-নামা না করার জন্য নোটিশ বোর্ড টাঙানো হয়। বাঁধের চারটি স্পটে চারটি নোটিশ বোর্ড টাঙিয়ে দেয় জেলা সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। কিন্তু বিস্ময়কর বিষয় হলো, যেখানেই নোটিশ বোর্ড টাঙানো আছে ঠিক সে জায়গাতেই রাখা আছে বোট। বোটে যাত্রী যেমন উঠা-নামা করানো হচ্ছে ঠিক তেমনই মালামাল উঠানো নামানোর কাজ করছে একই স্থানে। এমন কান্ডে বিষ্ময় প্রকাশ করেছেন অনেকে।

বাঁধের শুরুর অংশে ফিসারী ঘাটের দিকে একটি নোটিশ বোর্ড টাঙানো আছে। লাগিয়ে দেয়া আছে কিছু পিলারও। সেখানেই রাখা আছে ভাড়া চালিত স্পীড বোট। অনেকগুলো স্পিড বোট সেখানে বাঁধা আছে এবং যাত্রীও উঠানো নামানো করা হচ্ছে। অন্যদিকে বাঁধের মাঝখানে একটি মন্দিরের পাশে দেয়া আছে আরেকটি নোটিশ বোর্ড সেখানেও দেখা গেছে, যাত্রীবাহী কিছু ট্রলার বোট নিয়মিত আসে যাত্রী ও মালামাল পরিবহনের জন্য। বাঁধের শেষপ্রান্তে পৌর টার্মিনালের দিকে টাঙানো আছে আরও দুইটি বোর্ড সেখানে আরো ভয়াবহ অবস্থা সেখানে অনেকটা ভাসমান ঘাট করে রাখা হয়েছে স্পিড বোট এবং বাঁধের গাছের সাথে বেঁধে রাখা হয়েছে বড় বড় বোট যা দিয়ে মালামাল বিশেষ করে বালু, ইট বা ভাড়ি পণ্য পরিবহন করা হয় তেমন বোট।

তদারকি আর সচেতনতার অভাবেই এমনটা হচ্ছ বলে মনে করছেন করছেন অনেকে যার সুফল নিচ্ছে সুবিধাভোগীররা। নিয়মিত নজরদারী করা না হলে বাঁধটি আরো হুমকির মুখে পড়বে বলে আশঙ্কা করছেন। বাঁধের মাঝখানের অংশে বড় বাঁশের ব্যবসাও খুলে বসেছে, এখান থেকে বাঁশ ট্রাক করে দেশের বিভিন্ন স্থানে পৌছে দেয়।

রাঙামাটি নাগরিক অধিকার সংরক্ষণ পরিষদের সদস্য সচিব এম জিসান বখতেয়ার বলেন, এটা কোনো ভাবেই মানা যায় না। এমন একটি গুরুত্বপূর্ণ বাঁধ তারা শুধুমাত্র ব্যবসার জন্য নষ্ট করে দিবে। বাঁধটি রক্ষার্থে প্রশাসনের কঠোর পদক্ষেপ নেবার আহবানও জানান তিনি। রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সাখোয়াত হোসেন রুবেল বলেন, ফিসারী বাঁধটি আমাদের সকলকে মিলে রক্ষা করতে হবে।

এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী আবু মোছা বলেন, ‘সড়ক ও জনপথ বিভাগ ২০১৭ সালে বাঁধের সড়ক রক্ষার্থে থানায় জিডিও করেছিল। আমরা আবারও থানায় জিডিকরব এবং জেলা প্রশাসক মহোদয়ের দৃষ্টি আকর্ষন করে অনুরোধ করব নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার জন্য।’

Micro Web Technology

আরো দেখুন

প্রতিবন্ধী নারীকে ধর্ষণ চেষ্টা, যুবক গ্রেফতার

রাঙামাটিতে বুদ্ধি ও শারিরীক প্রতিবন্ধী এক নারীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। …

Leave a Reply