মৎস্য খাত সম্প্রসারণে পাহাড়ে ৮০৪টি প্রকল্প

পাহাড়ের ঝিরি ঝরণায় বাঁধ দেয়ার মাধ্যমে মৎস্য প্রকল্প সৃষ্টি প্রকল্পের আওতায় বান্দরবান, রাঙামাটি এবং খাগড়াছড়ি তিন পার্বত্য জেলায় ২৫ কোটি ২৫ লক্ষ টাকা ব্যায়ে ৮০৪টি প্রকল্প হাতে নেয়া হয়েছে। ইতিমধ্যে ৪৭৬টি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এগুলোতে এ পর্যন্ত ২০ কোটি ৬৮ লক্ষ টাকা ব্যয় হয়েছে। আগামীতে বাকী ২২৮টি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এই প্রকল্পের মেয়াদ ২০১৭ সাল পর্যন্ত রয়েছে। প্রকল্পগুলোর মধ্যে বান্দরবানে রয়েছে ১৮৭টি প্রকল্প। যারমধ্যে ১০১টি প্রকল্প ইতিমধ্যে বাস্তবায়ন করা হয়েছে। মৎস্য প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ শুক্রবার বান্দরবান সফরকালে প্রতিমন্ত্রীর পিএস আসাদুজ্জামান এ তথ্য জানান। বিকালে জেলা শহরের মেঘলাস্থ মৎস্য প্রকল্প পরিদর্শন করেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

এসময় প্রতিমন্ত্রী বলেন, পাহাড়ে মৎস্য চাষ সম্প্রসারণে বান্দরবানসহ তিন পার্বত্য জেলায় ৮০৪টি মৎস্য প্রকল্প বাস্তবায়ন করা হবে। তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে মৎস্য চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে। পরিবেশের ভারসাম্য রক্ষা করে পাহাড়ে মাঝে মাঝে বাঁধ তৈরির মাধ্যমে মৎস্য চাষ সম্প্রসারণ করা হবে। স্বল্প খরচে মাছ চাষ খুবই লাভজনক। তবে সমতলের মতো নয়, এখানে প্রাকৃতিক পরিবেশগত ভারসাম্য সমুন্নত রেখেই যতটুকু সম্ভব মৎস্য চাষের প্রকল্পগুলো বাস্তবায়ন করা হচ্ছে।

এসময় অন্যান্যের মধ্যে বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক আবু জাফর, প্রতিমন্ত্রীর পিএস আসাদুজ্জামান, জেলা মৎস্য কর্মকর্তাসহ সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply