নীড় পাতা » খাগড়াছড়ি » মূল্যতালিকাবিহীন মাটিরাঙ্গা বাজার

মূল্যতালিকাবিহীন মাটিরাঙ্গা বাজার

মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে রমজানের শুরুতে পণ্যের মূল্য তালিকা দোকানে টাঙনোর জন্য ব্যবসায়ীদের সতর্ক করা হলেও মাটিরাঙ্গার কোন দোকানেই নেই মূল্য তালিকা। ফলে একেক দোকানে একেক দরে পণ্য কিনতে হচ্ছে ক্রেতাদের। ভোক্তাদের স্বার্থে পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে বাজারগুলোতে মূল্যতালিকা টাঙানোর কথা থাকলেও মাটিরাঙ্গায় তার কোনও প্রতিপালন নেই।

সরেজমিনে দেখা যায়, মাটিরাঙ্গা বাজারের পাঁচ শতাধিক দোকানের একটিতেও দেখা মেলেনি মূল্য তালিকার। একাধিক দোকানে মূল্যতালিকা দেখা গেলেও তাতে নেই কোনও পণ্য মুল্য। সেখানে শুধু পণ্যের নামের পাশে পুরানো মূল্যতালিকা লেখা রয়েছে। সবজিসহ কাঁচামালের বাজারে মুল্যতালিকার কোন অস্তিত্বই চোখে পড়েনি।

বাজারে আসা ক্রেতাদের অনেকেই এ আইন সম্পর্কে সচেতন না থাকায় ব্যবসায়ীরা দেদারছে প্রতারণা করার সুযোগটা লুফে নিচ্ছে এমন দাবি সচেতন ক্রেতামহলের। তাদের ভাষ্যমতে, পুরনো মূল্যতালিকা টাঙানো ক্রেতাদের সাথে প্রতারণা ছাড়া কিছুই নয়। তা ছাড়া এটি চরম ভোগান্তিরও।

মাটিরাঙ্গা বাজারে আসা একাধিক ক্রেতা বলেন, মূল্যতালিকা থাকলে ক্রেতাদের যেমন কেনাকাটায় সুবিধা হয়, তেমনি ভোগান্তিও কমে। কিন্তু স্থানীয় ব্যবসায়ীরা তা মানছেন না। ক্ষোভ প্রকাশ করে তারা বলেন, মূল্যতালিকা টাঙানো নিয়ে এতো লুকোচুরি কেন?

মুল্যতালিকা না টাঙানোর বিষয়ে জানতে চাইলে একাধিক ব্যবসায়ী বলেন, প্রতিদিন পণ্যের মুল্য ওঠা-নামা করে। এ অবস্থায় প্রতিদিনি এ কাজটি করা অনেক দুষ্কর। ঈদের বাজারে বাড়তি ঝামেলার কারণেই তা করা হয়ে উঠেনা। এদিকে ক্রেতাদের অভিযোগ, ক্রেতাদের ঠকানোর উদ্যেশ্যেই দোকানিরা মুল্য তালিকা টাঙানো থেকে বিরত রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে মাটিরাঙ্গা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ আবুল হাসেম ভূইয়া বলেন, প্রশাসনের নির্দেশনা মতে বাজার ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে প্রতিটি দোকান মালিককেই মূল্যতালিকা টাঙানোর জন্য চিঠি দেওয়া হয়েছে। তারা না মানলে দায়-দায়িত্বতো তাদেরই।

সচেতন মহল, মাটিরাঙ্গায় ভোক্তা অধিকার আইনের যথাযথ বাস্তবায়ন দাবি করে বলেন, দিনের পর দিন ব্যবসায়ীরা ক্রেতাদের নিরবে ঠকিয়ে গেলেও বাজার মনিটরিং সেভাবে জোরদার করা হয়নি। তারা বাজার মনিটরিং জোরদার করা সহ আইনের যথাযথ বাস্তবায়ন দাবি করেন।

Micro Web Technology

আরো দেখুন

মাটিরাঙ্গায় পল্লী উদ্যোক্তাদের এসএমই ঋণ বিতরণ

‘করোনায় ক্ষতিগ্রস্ত পল্লী উদ্যোক্তাদের জন্য এসএমই ঋণ সরকারের মহতী উদ্যোগ’ উল্লেখ করে খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা …

Leave a Reply