নীড় পাতা » খাগড়াছড়ি » মুক্তিযুদ্ধ বাঙ্গালী জাতির শ্রেষ্ঠ অর্জন

মুক্তিযুদ্ধ বাঙ্গালী জাতির শ্রেষ্ঠ অর্জন

24.03মহান স্বাধীনতা ও জাতীয় দিবসকে সামনে রেখে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা কর্তৃক মুক্তিযুদ্ধের গল্প শোনানো ভিত্তিক কর্মসুচী ‘বীরের কন্ঠে বীরত্বগাঁথা’র ধারাবাহিক কর্মসুচীর অংশ হিসেবে মাটিরাঙ্গা মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা শুনলো মুক্তিযুদ্ধের গল্প। বৃহস্পতিবার সকালে মাটিরাঙ্গা মডেল উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের মধ্য দিয়ে নিজেকে একজন পুর্নাঙ্গ মানুষ হিসেবে গড়ে তুলতে এ প্রজন্মের শিক্ষার্থীদের অহবান জানালেন মাটিরাঙ্গা জোনের অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ জিল্লুর রহমান পিএসসি ।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ বাঙ্গালী জাতির বড় অর্জন। এ অর্জনকে সম্মিলিতভাবে রক্ষা করতে হবে। মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরে তিনি বলেন, মুক্তিযোদ্ধারা আমাদের জন্য জীবন বাজি রেখে সেদিন যুদ্ধ করেছিলেন বলেই আমরা আজ স্বাধীনতার স্বাদ উপভোগ করছি। মুক্তিযুদ্ধে আমাদের যে অর্জন তা রক্ষা করার দায়িত্ব তোমাদেরই, এমন আহবান জানিয়ে তিনি মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারন করে নিজেকে দেশের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার আহবান জানান।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান‘র সভাপতিত্বে ‘বীরের কন্ঠে বীরত্বগাঁথা’ অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো: মনছুর আলী, মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো: সাহাদাত হোসেন টিটো, মাটিরাঙ্গা পৌর মুক্তিযোদ্ধা কমান্ডের সহকারী কমান্ডার মো: হানিফ হাওলাদার প্রমুখ বক্তব্য রাখেন। মাটিরাঙ্গা মডেল হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: আশরাফ উদ্দিন খোন্দকার স্বাগত বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের সভাপতি মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান বলেন, দেশপ্রেম, মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনায় বিশ্বাসী প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে আমাদের এ প্রায়াস। ‘বীরের কন্ঠে বীরত্বগাঁথা’ অনুষ্ঠানের মাধ্যমে এ প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনায় আবারো নতুন করে জাগরিত হবে উল্লেখ করে তিনি বলেন, যা এতোদিন পাঠ্যপুস্তকে পড়েছে এ অনুষ্ঠানের মাধ্যমে তারা সে ইতিহাস সম্পর্কে আরো গভীরভাবে জানার সুযোগ পেয়েছে।

প্রসঙ্গত, মুক্তিযুদ্ধের ইতহাস, মূল্যবোধ ও মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে ১লা মার্চ থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হয় রনাঙ্গণের বীর মুক্তিযোদ্ধা কর্তৃক মুক্তিযুদ্ধের গল্প শোনানো ভিত্তিক কর্মসুচী ‘বীরের কন্ঠে বীরত্বগাঁথা’। এর আগে গেল ১লা মার্চ মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল মডেল হাই স্কুলে মাসব্যাপী কর্মসুচীর উদ্বোধন করেন রনাঙ্গণের বীর মুক্তিযোদ্ধা রনবিক্রম ত্রিপুরা।

Micro Web Technology

আরো দেখুন

বিদ্যুৎ সুবিধাবঞ্চিত মহালছড়ি সদরের ২ গ্রামের মানুষ

আধুনিক প্রযুক্তির ক্রমবিকাশে পাল্টে যাচ্ছে দুনিয়া। প্রতিনিয়ত উদ্ভাবন হচ্ছে নতুন নতুন আবিষ্কার। মানুষের জনজীবনে পড়ছে …

Leave a Reply