মিছিলে শ্লোগানে কল্পনা চাকমাকে স্মরণ

DSC00092বিক্ষোভ মিছিল,সমাবেশ আর ‘অপহরণকারিদের’ দৃষ্টান্তমূলক শাস্তির দাবির মধ্য দিয়ে ১৯ বছর আগে অপহৃত হিল উইমেন্স ফেডারেশন এর সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমাকে স্মরণ করেছে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল উইমেন্স ফেডারেশন।

১৯৯৬ সালের ১২ জুন বাঘাইছড়ি উপজেলার নিউ লাল্যাঘোণার নিজ বাসা থেকে অপহৃত এই নেত্রীর স্মরণে সকাল ১১ টায় রাঙামাটি জেলা জনসংহতি সমিতির কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহর প্রদক্ষিন করে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সমাবেশে মিলিত হয়।

পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সভানেত্রী জড়িতা চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জনসংহতি সমিতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শক্তিপদ ত্রিপুরা,শরৎজ্যোতি চাকমা,ওয়াইচিং মারমা প্রমূখ।

সমাবেশে বক্তারা কল্পনা চাকমার অপহরণ ঘটনার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়নের দাবি জানান।

জনসংহতি সমিতির সাংগঠনিক সম্পাদক শক্তিপদ ত্রিপুরা বলেন, সরকার চুক্তি বাস্তবায়ন না করে পার্বত্য জেলা পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদকে অথর্ব প্রতিষ্ঠানে পরিণত করে রেখেছে। চুক্তির যথাযথ বাস্তবায়ন না হওয়ায় এসব প্রতিষ্ঠান কার্যকর ও শক্তিশালী হতে পারছেনা বলেও অভিযোগ করেন তিনি।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির অন্যতম শীর্ষ এই নেতা আরো বলেন,জনসংহতি সমিতি এখনো তাদের অসহযোগ আন্দোলন শুরু করেনি। চুক্তি বাস্তবায়নে সরকার কার্যকর পদক্ষেপ না নিলে জনসংহতির অসহযোগ শুরু হলে এবং পার্বত্য চট্টগ্রাম অচল হয়ে পড়লে এর দায় সরকারকেই নিতে হবে।

প্রসঙ্গত, ১৯৯৬ সালের ১২ জুন নিউ লাল্যাঘোণার নিজ বাড়ী থেকে অপহৃত হন ‘ঐক্যবদ্ধ’ হিল উইমেন্স ফেডারেশন এর সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমা। অপহরণের পর তার ভাইয়ের দায়ের করা একটি মামলার শুনানী এখনো রাঙামাটি জেলা জজ আদালতে চলছে। সম্প্রতি অপহরণ মামলার তদন্তকারি কর্মকর্তা রাঙামাটির সাবেক পুলিশ সুপার আমেনা বেগম আদালতে তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করেছেন। তবে হিল  উইমেন্স ফেডারেশন এই প্রতিবেদনকে ‘প্রত্যাখ্যান’ করেছে। আগামী ১৫ জুন এই মামলার পরবর্তী শুনানীর কথা রয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply