নীড় পাতা » আলোকিত পাহাড় » মাহাথীর’র দেশে রাঙামাটির ভুবন

মাহাথীর’র দেশে রাঙামাটির ভুবন

bhuvan-03ছোটবেলা থেকেই পড়াশুনার পাশাপাশি স্কাউটিং,নাচ,তবলা আর খেলাধুলাসব সবক্ষেত্রেই কৃতিত্বে সাক্ষর রাখা ভুবন দে ইতোমধ্যেই মালয়েশিয়া,জাপান,ভারত সফর করেছে।
সারাদেশে সৃজনশীল মেধাবিকাশ প্রতিযোগিতায় শীর্ষ বারোজন স্থান করে নিয়ে সম্প্রতি সরকারি ব্যবস্থাপনায় মালয়েশিয়া ঘুরে আসা ভুবন জানালো, মালয়েশিয়া সফরে আমরা সবাই মুগ্ধ,একটি দেশ মাত্র কয়েকবছরের ব্যবধানে কিভাবে বদলে যেতে পারে তার সবচে বড় উদাহরণ মালয়েশিয়া। সেখানকার পেট্টোনাস টুইন টাওয়ার,পুত্রজায়া সিটিসহ বিভিন্ন দর্শনীয় স্থান ভিজিট করার স্মৃতিচারণ করে ভুবন জানালেন,সেখানে এশিয়া পেসিফিক ইন্টারন্যাশনাল স্কুল নামের একটি শিক্ষা প্রতিষ্ঠান ভিজিট করি আমরা,সেখানে দুইধরণের শিক্ষা দেয়া হয়,একটি ব্রিটিশ স্কুল স্টাইলে,আরেকটি আমেরিকান স্টাইলে। এছাড়া সেখানকার বাংলাদেশ দূতাবাস ভিজিট করার কথাও জানালেন ভুবন। তবে তার সবচে বেশি ভালো লেগেছে নতুন শহর পুত্রজায়া সিটি। একটি শহর কতটা সুন্দর আর পরিকল্পিতভাবে তৈরি করা সম্ভব,তার সবচে বড় উদাহরণ যেনো পুত্রজায়া। মালয়েশিয়ার স্বপ্নের নায়ক মাহাথীর মোহাম্মদ আর স্বপ্ন আর তার বাস্তবায়নে মুগ্ধ ভুবন চান বাংলাদেশেও একদিন কোন এক মাহাথীর আসবেন,বদলে দেবেন প্রিয় বাংলাদেশকে,মালয়েশিয়ার মতো করেই। bhuvan-0jpg

প্রাইমারি স্কুল থেকেই বরাবরই ক্লাসে ভালো ফলাফল করে আসা ভুবন ৪র্থ শ্রেনী,৫ম শ্রেণীতে বৃত্তি লাভ করে এবং সবসময়ই ক্লাসে রোল ছিলো তার ১ অথবা ২। সর্বশেষ কদিন আগে শেষ হওয়া টেস্ট পরীক্ষায়ও প্রথম স্থান অধিকার করেছে সে,এ সাফল্য ধরে রাখতে চায় সে এসএসসিতেও।
প্রাইমারি স্কুলে থাকতেই কাব স্কাউটিংয়ে সাফল্যের স্বীকৃতি পায় সর্বোচ্চ পদক শাপলা এ্যাওয়ার্ড পেয়ে। এরপর স্কাউটিংয়ে সমাজ উন্নয়ন এ্যাওয়ার্ড ও প্রেসিডেন্ট এ্যাওয়ার্ডও অর্জন আছে তার সাফল্যের তালিকায়।
বিজ্ঞানের ছাত্র ভুবনের বিজ্ঞানের প্রতি টানও ভীষণ। সম্প্রতি রাঙামাটি বিজ্ঞান মেলায় তার ‘বহুমুখী উৎপাদন পদ্ধতি’ প্রথম পুরষ্কার পায়। এছাড়া গণিত অলিম্পিয়াডে জাতীয় পর্যায়েও চ্যাম্পিয়ন হয়েছে সে।
মালয়েশিয়া সফরের সময় সেখানে ‘বাংলামোটর’ নামে একটি শপিং সেন্টারের কথা উল্লেখ করে ভুবন জানায়,শপিং মলটিতে ঢোকার পর হঠাৎই মনে হচ্চিলো যেনো এক টুকরো বাংলাদেশ। নিজের অজান্তেই সেখানে আমরা বাংলায় কথা বলা শুরু করি। bhuvan-02
মালয়েশিয়া সফরের সময় সেখান অবস্থান করা এরিনা স্টার হোটেলের লিফট এর একটি মজার ঘটনা উল্লেখ করে ভুবন বলেন, একটি লিফটে আমরা ও কয়েকজন বিদেশী ছিলাম,আমাদের বন্ধু সিলেটের সুপান্থ জয় দুষ্টুমি করে বাংলায় বিদেশীদের কিছু কটু কথা বলছিলো,আমরা ভেবেছি বাংলা আর ওরা কি বুঝবে। কিন্তু লিফট থেকে নামার পর ওরা আমাদের স্পষ্ট বাংলায় বললো,‘ আমরা বাংলা বুঝি’। তখন লজ্জায় আমাদের কী যে অবস্থা !
পড়াশুনা,স্কাউটিং এর পাশাপাশি নিয়মিত নাচ ও তবলা বাজান ভুবন। তবলা বাজিয়ে বাংলাদেশ শিশু একাডেমির চট্টগ্রাম বিভাগীয় প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করেছে ভুবন। এছাড়া নিয়মিতই বন্ধুদের সাথে ফুটবল ও ক্রিকেট খেলে সে। প্রিয় বন্ধুদের তালিকায় আছে অপু,হৃদয়,সূবর্ণসহ আরো অনেকেই।
নিজের সাফল্যের জন্য পিতা মাতা ছাড়াও শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে পড়াশুনা ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানালো ভুবন। সে বলেন,হরতাল অবরোধের কারণে টেস্ট পরীক্ষা বারবার পিছিয়েছে,১৫/২০ দিন নষ্ট হয়েছে অতিরিক্ত। পরীক্ষার সময় হরতাল অবরোধ হলে প্রস্তুতিতে বিঘœ ঘটে বলেও জানান তিনি।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাই হ্রদে নৌকা বাইচ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারো …

Leave a Reply