নীড় পাতা » খাগড়াছড়ি » মানিকছড়িতে ‘বিজ্ঞান ও আধুনিক বিশ্ব’ বিষয়ক সেমিনার

মানিকছড়িতে ‘বিজ্ঞান ও আধুনিক বিশ্ব’ বিষয়ক সেমিনার

খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলা প্রশাসনের উদ্যোগে ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর; বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও পৃষ্ঠপোষকতায় উপজেলা টাউনহলে ‘বিজ্ঞান ও আধুনিক বিশ্ব’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ১১টায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।

উপজেলা বিজ্ঞান ক্লাবের সাধারণ সম্পাদক মো. মনির হোসেন’র সঞ্চালনায় অনুষ্ঠানে সেমিনারে সভাপতিত্ব করেন- উপজেলা নির্বাহী অফিসার পঙ্কজ বড়–য়া (অ:দ:)। এতে প্রধান অতিথি ছিলেন- খাগড়াছড়ি জেলার অতিরিক্ত জেলা প্রশাসক এ টএম কাউছার হোসেন। এসময় বিশেষ অতিথি ছিলেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান ¤্রাগ্য মারমা, মানিকছড়ি থানা অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ রশিদ, প্রাণী সম্পদ কর্মকর্তা রনি কুমার দে, উপজেলা সমবায় অফিসার আইউবুর রহমান,পরিসংখ্যান অফিসার রাকেশ বিশ^াস, জনস্বাস্থ্য প্রকৌশলী আউয়ুব আলী আনছারী, পল্লী উন্নয়ন অফিসার মো. মফিজ উদ্দিন, উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মো. জাকির হোসেন প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন স্কুল-কলেজ পড়–য়া শিক্ষার্থী ও শিক্ষকমন্ডলী।

খাগড়াছড়ি জেলার অতিরিক্ত জেলা প্রশাসক এটিএম কাউছার হোসেন সেমিনারের শুভ উদ্বোধন করেন। উদ্ভোধন শেষে সেমিনারের শুরতেই ই-নোট উপস্থাপন করেন অনুষ্ঠান পরিচালনা কমিটির আহবায়ক ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ শহীদ উল্লাহ।

ই-নোট উপস্থাপনের পর মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন, উপজেলা শিক্ষা অফিসার মো. নজরুল ইসলাম, ডাইনছড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ওবায়দুল হক, রানী নীহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক সন্তোষ কুমার নাথ প্রমূখ।

এ সময় বক্তারা বলেন, আবিষ্কার, অগ্রযাত্রা ও উন্নয়নে বিজ্ঞানের অবদান রয়েছে। যে দেশ যত বেশি বিজ্ঞানের সঠিক ব্যবহার করতে পেরেছে সে দেশ ততবেশি উন্নত হয়েছে। তাই বিজ্ঞান চর্চার প্রতি আমাদের গুরুত্ব দিতে হবে। সঠিক বিজ্ঞান চর্চা করতে পারলেই দেশ এগিয়ে যাবে। যারা দেশকে ভালোবাসবে তারা দেশের উন্নয়নে বিজ্ঞানের সঠিক ব্যবহার করে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করবে।

তারা আরও বলেন, এছাড়াও বিশে^র সাথে তাল মিলিয়ে চলতে গেলে বিজ্ঞানের প্রয়োজনীয়তা অপরিসীম। বর্তমানে যুব সমাজ এ বিজ্ঞানের অপব্যবহার করে নিজের ও অন্যের ব্যাপক ক্ষতি করে যাচ্ছে। তাই যুব সমাজকে অবশ্যই নিজের ও জাতির উন্নয়নের জন্য বিজ্ঞান চর্চার প্রতি মনোযোগ দিতে হবে। যাতে করে বিজ্ঞানের সঠিক ব্যবহার আমরা করতে পারি।

পরে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকরী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে পুরষ্কার তুলে দেন অতিথিবৃন্দরা।

Micro Web Technology

আরো দেখুন

ফুটবলের বিকাশে আসছে ডায়নামিক একাডেমি

পার্বত্য এলাকা রাঙামাটিতে ফুটবলকে আরও জনপ্রিয় করে তোলা, তৃনমূল পর্যায় থেকে ক্ষুদে ফুটবল খেলোয়াড় খুঁজে …

Leave a Reply