নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » মাতৃভাষা ভিত্তিক দক্ষতা উন্নয়নে কর্মশালা

মাতৃভাষা ভিত্তিক দক্ষতা উন্নয়নে কর্মশালা

রাঙামাটিতে সেভ দ্য চিলড্রেনের আর্থিক ও কারিগরি সহায়তায় এবং বেসরকারি উন্নয়ন সংস্থা আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের শিশুর ক্ষমতায়ন প্রকল্প’র আওতায় মাতৃভাষা ভিত্তিক বহুভাষিক শিক্ষার প্রি-স্কুলসমূহকে টেকসইকরণের লক্ষ্যে সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের দক্ষতা উন্নয়নে ৯-১০নভেম্বর ২দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের সম্মেলন কক্ষে সোমবার সকালে শেষ হয়েছে।
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও প্রাণিসম্পদ বিভাগের আহ্বায়ক রেমলিয়ানা পাংখোয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন। কর্মশালায় সভাপতিত্ব করেন আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা। বিশেষ অতিথি হিসেবে সহকারি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: মফিজুল ইসলাম, আশিকার প্রকল্প সমন্বয়ক ত্রিপন চাকমা উপস্থিত ছিলেন।

কর্মশালার উদ্ধোধনকালে প্রধান অতিথি বক্তব্যে বলেন, শিশুর প্রারম্ভিক শিক্ষাটা মাতৃভাষায় হওয়া অত্যন্ত জরুরি। পার্বত্য অঞ্চলের একজন পাংখোয়া সম্প্রদায় হিসেবে মাতৃভাষায় শিক্ষার গুরুত্ব কতটুকু তা আমি উপলব্ধি করতে পারি। বিশেষ করে পার্বত্য অঞ্চলের স্কুলের শিক্ষার্থীরা স্কুলে যেতে চাই না এ ভাষাগত কারণে। আশিকার প্রকল্পের মাধ্যমে এ জেলার শিশুরা মাতৃভাষায় শিক্ষা গ্রহণে উৎসাহিত হওয়ার পাশাপাশি আগামীতে আরও স্কুলমূখী হবে। শিক্ষার উন্নয়নে কর্মশালায় অংশগ্রহণকারীরা নিজেদের অভিজ্ঞতা, মতামত ও পরামর্শ প্রদানেরও আহ্বান জানান তিনি।

সহকারি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বিশেষ অতিথি বক্তব্যে বলেন, প্রাক-প্রাথমিক শিক্ষা শিশুর প্রারম্ভিক শিক্ষা গঠনে বিরাট গুরুত্বপুর্ণ পালন করে। এ জেলায় এসে প্রায় সকল ধর্মাবলম্বী শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে কাজ করার সুযোগ এবং নতুন অভিজ্ঞতা ও হয়েছে। তিনি বলেন, আশিকার প্রকল্পের শিক্ষার্থীদের সহায়তার জন্য যতটুকু সম্ভব জেলা প্রাথমিক শিক্ষা অফিস হতে সহায়তা করা হবে।

Micro Web Technology

আরো দেখুন

পাহাড়ে প্রান্তিক কৃষকদের স্বাবলম্বী করে তুলছে ‘মিশ্র ফল বাগান প্রকল্প’

পাহাড়ের প্রান্তিক কৃষকদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তুলছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ‘মিশ্র ফল বাগান প্রকল্প’। …

Leave a Reply