নীড় পাতা » খাগড়াছড়ি » মাতৃভাষায় প্রাথমিক শিক্ষাসহ ৫ দফা বাস্তবায়নের দাবি

মাতৃভাষায় প্রাথমিক শিক্ষাসহ ৫ দফা বাস্তবায়নের দাবি

pcp-move-pic-2সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫দফা বাস্তবায়নের দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাহাড়ী ছাত্র পরিষদ(পিসিপি)।
মঙ্গলবার বেলা ১২ টায় উপজেলা পরিষদ থেকে সংগঠনটির উদ্দ্যেগে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি চেঙ্গী স্কোয়ার ঘুরে শহরের দিকে আসতে চাইলে পুলিশ বাধা দেয়। পরে চেঙ্গী স্কোয়ারে একটি সংক্ষিপ্ত সমাবেশ করে।
এতে বক্তব্য রাখেন পিসিপি’র কেন্দ্রীয় সভাপতি থুইক্যচিং মারমা, জেলা কমিটির সভাপতি বিপুল চাকমা, সাধারণ সম্পাদক রজেন্তু চাকমা, কলেজ হিল উইমেন্স ফেডারেশনের সাধারণ সম্পাদক শিক্ষা চাকমা, পিসিপির কলেজ কমিটির সভাপতি কইংজনা মারমা প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামসহ দেশের বসবাসরত জাতিসত্তাগুলোর নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার প্রতিশ্রুতি দিলেও এখনো পর্যন্ত বাস্তবায়ন করা হয়নি। পার্বত্য চট্টগ্রামসহ দেশের সকল জাতিসত্তাসমূহ নিজ নিজ ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও ভাষা নিয়ে বেঁচে থাকতে চায়।
বক্তারা আরো বলেন, মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা গ্রহণ করতে না পারার কারণে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বিভিন্ন জাতিসত্তার শিশুরা অধিকাংশই প্রাথমিক লেভেল থেকে ঝড়ে পড়ে যায়। এজন্য পাহাড়ি ছাত্র পরিষদ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি উত্থাপন করেছিলো। কিš‘ সরকার এখনো এসব দাবি বাস্তবায়নে কোন উদ্যোগ গ্রহণ করেনি।
বক্তারা পাঠ্যপুস্তক প্রণয়নের ক্ষেত্রে প্রত্যেক জাতিসত্তার মতামতকে প্রাধান্য দেয়া ও অবিলম্বে শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের জোর দাবি জানান।

Micro Web Technology

আরো দেখুন

ফুটবলের বিকাশে আসছে ডায়নামিক একাডেমি

পার্বত্য এলাকা রাঙামাটিতে ফুটবলকে আরও জনপ্রিয় করে তোলা, তৃনমূল পর্যায় থেকে ক্ষুদে ফুটবল খেলোয়াড় খুঁজে …

Leave a Reply