নীড় পাতা » খাগড়াছড়ি » মাটিরাঙ্গায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন

মাটিরাঙ্গায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন

matirangaউৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার ১১ শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয়ে গেল ক্ষুদে শিক্ষার্থীদের ‘মিনি পার্লামেন্ট’ হিসেবে বিবেচিত ‘স্টুডেন্টস কেবিনেট’ নির্বাচন। তৃনমুলে গণতন্ত্র চর্চাকে পৌছে দিতে সারাদেশের ন্যায় মাটিরাঙ্গায় নির্বাচিত ১১ শিক্ষা প্রতিষ্ঠানে সোমবার সকাল ৯টা তেকে বেলা ২টা পযৃন্ত টানা ভোট গ্রহণ হয়।

শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত ছাত্র ছাত্রীরা এ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করে। মন্ত্রিপরিষদ শাসিত সরকারের আদলে এক বছর মেয়াদি এ কেবিনেটে ৮জন জন্য সদস্য তাদের ভোটে নির্বাচিত হবে।

এদিকে মাটিরাঙ্গা মডেল হাই স্কুল, মাটিরাঙ্গা বারিকা উচ্চ বিদ্যালয়ে ও মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল মডেল হাইস্কুলে মিনি পার্লামেন্টের ভোট গ্রহণ কার্যক্রম পরিদর্শন করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অপিসার মীর মো: মোহতাছিম বিল্লাহ। এসময় তাদের সাথে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র মো: আলাউদ্দিন লিটন, পৌর কাউন্সিলর মো: শহীদুল ইসলাম সোহাগ, মাটিরাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ভুইয়া ও যুগ্ম-সম্পাদক সাগর চক্রবর্তী কমল।

এসময় মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান সাংবাদিকদের বলেন, ‘স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে জাতীয় নির্বাচনের মতোই স্বচ্ছ ব্যালট বাক্স, ব্যালট পেপার, ভোট কেন্দ্র ও ভোট গ্রহণের জন্য আলাদা আলাদা বুথ রয়েছে। স্টুডেন্টস কেবিনেট আগামী দিনের নেতৃত্ব তৈরীতে ভুমিকা রাখবে উল্লেখ করে তিনি বলেন, এখান থেকেই গণতন্ত্রের চর্চা আর শিক্ষিত নেতৃত্ব তৈরী হবে। যারা দেশকে এগিয়ে নিয়ে যাবে।

মাটিরাঙ্গা মডেল হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: আশরাফ উদ্দিন খোন্দকার বলেন, প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি ও সর্বোচ্চ তিনটি শ্রেণীতে দুটি করে মোট ৮টি ভোট দিতে পারবে। প্রত্যেক শ্রেণী থেকে একজন করে পাঁচটি শ্রেণী থেকে ৫ জন এবং পরবর্তী সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিন শ্রেণি থেকে আরো ৩ জন নিয়ে ৮ জনের স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে।

Micro Web Technology

আরো দেখুন

বিদ্যুৎ সুবিধাবঞ্চিত মহালছড়ি সদরের ২ গ্রামের মানুষ

আধুনিক প্রযুক্তির ক্রমবিকাশে পাল্টে যাচ্ছে দুনিয়া। প্রতিনিয়ত উদ্ভাবন হচ্ছে নতুন নতুন আবিষ্কার। মানুষের জনজীবনে পড়ছে …

Leave a Reply