নীড় পাতা » খাগড়াছড়ি » মাটিরাঙ্গায় ভাষা ও সংস্কৃতি মেলা শুরু

মাটিরাঙ্গায় ভাষা ও সংস্কৃতি মেলা শুরু

19.02মাটিরাঙ্গায় প্রথম বারের মতো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন ভাষাভাষিদের নিয়ে ভাষা ও সংস্কৃতির বিকাশের লক্ষ্যে মাটিরাঙ্গায় শুরু হয়েছে চার দিনব্যাপী ‘ভাষা ও সংস্কৃতি মেলা’। শুক্রবার বিকালে মাটিরাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে নানা রঙের বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোহাম্মদ রুহুল আমিন।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান‘র সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খাগড়াছড়ির জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান, মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: তাজুল ইসলাম তাজু ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো: শামছুল হক। সহকারী কমিনার (ভূমি) ইমরুল কায়েস এর পরিচালনায় এতে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা আওয়ামলীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা ও মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা প্রমুখ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোহাম্মদ রুহুল আমিন দুর্গম পাহাড়ি জনপদে ‘ভাষা ও সংস্কৃতি মেলা’ আয়োজনের প্রশংসা করে বলেন, এ আয়োজন পাহাড়ে সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধনকে সুদৃঢ় করবে। আমাদের নিজ নিজ ভাষা ও সংস্কৃতিকে এগিয়ে নিতে সাহায্য করবে।

‘ভাষা ও সংস্কৃতি মেলা’য় চাকমা, মারমা ও ত্রিপুরাসহ বিভিন্ন ভাষাভাষিদের নিজস্ব ভাষা নিয়ে পৃথক পৃথক স্টল সাজানো হয়েছে। এছাড়াও প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বিভাগ এবং কৃষি বিভাগ তাদের নানা কর্মকান্ড নিয়ে স্টল সাজিয়েছে মেলা মাঠে। এ ছাড়াও স্থানীয় বই বিক্রেতারাও মেলার স্টলে নিয়ে এসেছে এবারের একুশে বই মেলায় প্রকাশিত নতুন নতুন বই।

এছাড়াও মেলা মাঠে প্রতিদিনই বিকাল থেকে বিভিন্ন ভাষাভাষিদের সংস্কৃতি তুলে ধরার মধ্য দিয়ে চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান এমনটা জানিয়েছেন মেলা আয়োজক কমিটির সদস্য সচিব ও সহকারী কমিনার (ভূমি) ইমরুল কায়েস। মেলা চলবে আগামীকাল ২২ ফেব্রুয়ারি পর্যন্ত।

Micro Web Technology

আরো দেখুন

ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের প্রধান উপদেষ্টা হলেন দীপংকর তালুকদার

বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ রাঙামাটি জেলা শাখার প্রধান উপদেষ্টা হয়েছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী …

Leave a Reply