নীড় পাতা » পাহাড়ের সংবাদ » মাটিরাঙ্গায় বর্ণাঢ্য শান্তি র‌্যালি

মাটিরাঙ্গায় বর্ণাঢ্য শান্তি র‌্যালি

02.12পার্বত্য শান্তিচুক্তির ১৭তম বর্ষপূর্তি উপলক্ষে মঙ্গলবার মাটিরাঙ্গা উপজেলা সদরে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন‘র উদ্যোগে শান্তি র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। মাটিরাঙ্গা ২০ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারীর অধিনায়ক লে. কর্ণেল মো: ইয়াছির জাহান, মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: তাজুল ইসলাম তাজু, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মনিরুজ্জামান বকাউল, মাটিরাঙ্গা পৌরসভার মেয়র আবু ইউসুফ চৌধুরী, সাবেক চেয়ারম্যান ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগ সভাপতি মো: শামসুল হক শান্তি র‌্যালীতে নেতৃত্ব দেন।

সর্বস্তরের পাহাড়ী-বাঙ্গালী, রাজনৈতিক নেতৃবৃন্দ, স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও পেশাজীবিদের অংশ গ্রহণে অনুষ্ঠিত শান্তি র‌্যালীটি মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মাঠ থেকে শুরু করে পৌর ভবন হয়ে উপজেলা পরিষদ মাঠে এসে শেষ হয়।

পরে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মাঠে আলোচনা সভায় মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মনিরুজ্জামান বকাউল, মাটিরাঙ্গা উপজেলা সাবেক চেয়ারম্যান ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগ সভাপতি মো: শামসুল হক, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক সুভাষ চাকমা, মাটিরাঙ্গা পৌর আওয়ামীলীগ সভাপতি এম এম জাহাঙ্গীর আলম, মাটিরাঙ্গা সদর ইউনিয়নের চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা প্রমুখ বক্তব্য রাখেন ।

বক্তারা শান্তিচুক্তির অধিকাংশ ধারা বাস্তবায়ন হয়েছে দাবি করে বলেন, শান্তিচুক্তির সুফল ভোগ করতে হলে সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। আইন-ৃঙ্খলা বাহিনীকে সহায়তা করতে হবে। সেনাবাহিনী দেশের স্বার্বভৌমত্ব রক্ষার প্রতীক। তারা যেকোন সময় দেশের যেকোন প্রান্তে যাওয়ার সাংবিধানিক অধিকার রাখেন। কিন্তু মহলবিশেষ সেনাবাহিনীর বিরুদ্ধেও ষড়যন্ত্র করছে। সাধারণ উপজাতীয়রা মনে প্রাণে সেনাবাহিনীর পক্ষে উল্লেখ করে বক্তারা বলেন, পাহাড়ের সাধারণ মানুষ এখন আর কোন পেশী শক্তির কাছে জিম্মি নেই।

এ সময় আলোচনা সভায় সরকারের পদস্থ কর্মকর্তা, রাজনীতিক, সাংবাদিক, জনপ্রনিধিসহ সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানূষ উপস্থিত ছিল।

এদিকে পার্বত্য চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবীতে স্থানীয় মারমা উন্নয়ন সংসদ ভবন এলাকায় সমাবেশে করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি-জেএসএস (এমএনলারমা )। মাটিরাঙ্গা উপজেলা জেএসএস সভাপতি রেনুবালা ত্রিপুরা‘র সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি-জেএসএস (এমএনলারমা) কেন্দ্রীয় কমিটির সদস্য কমলেশ্বর ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক কিরণ চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির কেন্দ্রীয় সাধারন সম্পাদক লোকপ্রিয় দেওয়ান প্রমুখ। সমাবেশে বক্তারা চুক্তি বাস্তবায়নে সরকারী বক্তব্যের বিরোধীতা করে বলেন, ভুমি সমস্যাসহ এখনো চুক্তির মুল ধারা সমুহ বাস্তবায়ন করা হয়নি। আমরা চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন চাই।

Micro Web Technology

আরো দেখুন

লংগদুতে ডেঙ্গু প্রতিরোধে বিএনপি’র প্রচারপত্র বিতরণ

রাঙামাটির লংগদু উপজেলায় ডেঙ্গু ও ম্যালেরিয়া প্রতিরোধে জনসচেতনতামূক প্রচারণা ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার …

Leave a Reply