নীড় পাতা » খাগড়াছড়ি » মাটিরাঙ্গায় দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ

মাটিরাঙ্গায় দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ

সেক্স ফেরোম্যান পদ্ধতির ব্যবহারের মাধ্যমে বিষমুক্ত ও নিরাপদ সবজি উৎপাদন সম্ভব উল্লেখ করে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি.এম মশিউর রহমান বলেন, শাক-সবজির ভান্ডার খ্যাত মাটিরাঙ্গার কৃষকদের প্রশিক্ষিত করে গড়ে তোলা গেলে ও কৃষকের মাঝে বিনামূল্যে কৃষি উপকরন বিতরণ করতে পারলে খাদ্যে স্বয়ং-সম্পূর্ণ দেশ গঠনে তারা ভূমিকা রাখতে পারবে। এখানকার মাটি কৃষি বান্ধব উল্লেখ করে তিনি বলেন, মাটির উৎপাদন ক্ষমতা থাকলেও প্রয়োজনীয় প্রশিক্ষনের অভাবে সঠিক উৎপাদন সম্ভব হয়না।

রোববার বেলা ১২টার সময় মাটিরাঙ্গার তবলছড়ি ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে সেক্স ফেরোম্যান ফাঁদ দ্বারা বিষমুক্ত সবজি উৎপাদন প্রকল্পের আওতায় দিনব্যাপী কৃষক-কৃষাণীর প্রশিক্ষণ কর্মশালা ও কৃষি উপকরণ বিতরণী অনুষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

মাটিরাঙ্গা উপজেলা কৃষি বিভাগ আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মো: শাহ আলম মিয়া। অনুষ্ঠানে খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো: আবুল কাশেম, তবলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: আবদুল কাদের ও কৃষক মো: বাচ্চু মিয়া প্রমুখ বক্তব্য রাখেন।

দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় মাটিরাঙ্গার তবলছড়ি ও তাইন্দং ইউয়িনের ৫০জন কৃষক অংশগ্রহণ করেন। কর্মশালায় সেক্স ফেরোম্যান পদ্ধতির মাধ্যমে বিষমুক্ত সবজি উৎপাদনের প্রক্রিয়া সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি.এম মশিউর রহমান, খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো: আবুল কাশেম ও মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মো: শাহ আলম মিয়া।

পরে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী কৃষকদের মাঝে বিষমুক্ত সবজি উৎপাদনে সেক্স ফেরোম্যান পদ্ধতি ব্যাবহারের জন্য উপকরণ ও ঔষধ প্রদান করা হয়।

Micro Web Technology

আরো দেখুন

জনস্বাস্থ্যের দুই প্রকৌশলী’র বিরুদ্ধে মামলা

খাগড়াছড়িতে পার্বত্য জেলা পরিষদ আইনকে অবজ্ঞা ও নিয়মের তোয়াক্কা না করে মিথ্যাচার, গুজব ও ভয়ভীতি …

Leave a Reply