নীড় পাতা » খাগড়াছড়ি » মাটিরাঙ্গায় জন্মাষ্টমীর বর্ণিল শোভাযাত্রা

মাটিরাঙ্গায় জন্মাষ্টমীর বর্ণিল শোভাযাত্রা

matirangaবর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে মাটিরাঙ্গা মাটিরাঙ্গা কেন্দ্রীয় শ্রী শ্রী রক্ষাকালী মন্দির থেকে এক বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়।

ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী ও মাটিরাঙ্গা উপজেলা দুর্গা পুজা উদযাপন পরিষদের সভাপতি রাখাল চন্দ্র ঘরজা বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রায় নেতৃত্ব দেন। এ সময় কেন্দ্রীয় শ্রী শ্রী রক্ষাকালী মন্দিরের আহবায়ক দুলাল বণিক, সদস্য সচিব শ্রীমান চেত্রী, মাটিরাঙ্গা উপজেলা দুর্গা পুজা উদযাপন পরিষদের সহ-সভাপতি সমীর চন্দ্র বণিক ও সাধারন সম্পাদ সাগর চক্রবর্তী কমল প্রমুখ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন। এছাড়াও সনাতন ছাত্র ও যুব পরিষদ নেতৃবৃন্দসহ দুর দূরান্ত থেকে আগত হিন্দু সম্প্রদায়ের ভক্তবৃন্দ বর্ণাঢ্য এ শোভাযাত্রায় অংশ নেন।

মঙ্গল শোভাযাত্রাটি মাটিরাঙ্গা উপজেলা সদরের গুরুত্বপুর্ণ সড়ক ঘুরে মাটিরাঙ্গা কেন্দ্রীয় শ্রী শ্রী রক্ষাকালী মন্দিরে গিযে শেষ হয়। পরে সেখানে মাটিরাঙ্গা উপজেলা দুর্গা পুজা উদযাপন সাধারন সম্পাদ সাগর চক্রবর্তী কমল‘র পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, ভাদ্র মাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে অত্যাচারীর বিরুদ্ধে দুর্বলের অধিকার প্রতিষ্ঠা এবং দুষ্টের দমন ও শিষ্টের পালন রক্ষায় এ ধরায় ভগবান শ্রীকৃষ্ণ অবতার হয়ে আসেন। তারা বলেন এ দিনে উপাবাসে সপ্ত জন্মকৃত পাপ বিনষ্ট হয়।

তারা বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মগ্রন্থ শ্রীমদ্ভগবদ গীতার উদগাতা ভগবান শ্রীকৃষ্ণ দ্বাপর যুগের বিশৃঙ্খল ও অরক্ষিত মুল্যবোধের সময়ে পৃথিবীতে মানবপ্রেমের অমৃত বাণী প্রচার ও প্রতিষ্ঠা করেছেন। পরামত্মার সঙ্গে জীবাত্মার মিলনই সেই বাণীর মুল বিষয় ছিল বলেও উল্লেখ করেন তারা। তাই তিনি ভক্ত ও বিশ্বাসীদের কাছে প্রেমাবতার। শান্তিহীন পৃথিবীতে শান্তি আনতেই শান্তিদাতা শ্রীকৃষ্ণের আবির্ভাব।

আলোচনা সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় শ্রী শ্রী রক্ষাকালী মন্দিরের আহবায়ক দুলাল বণিক, মাটিরাঙ্গা উপজেলা দুর্গা পুজা উদযাপন পরিষদের সহ-সভাপতি সমীর চন্দ্র বণিক, সুধন ঘরজা ও ব্যাবসায়ী নেতা বাবুল চন্দ্র বণিক প্রমুখ বক্তব্য রাখেন।

Micro Web Technology

আরো দেখুন

স্বাস্থ্য বিভাগকে সুরক্ষা সামগ্রী দিলো রাঙামাটি রেড ক্রিসেন্ট

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রাঙামাটির ১২টি সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রসমূহে স্বাস্থ্য …

Leave a Reply