মাটিরাঙ্গায় আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালিত

08.09‘স্বাক্ষরতা আর দক্ষতা-টেকসই সমাজের মুলকথা’ এই প্রতিপাদ্য বিষয়কে উপজীব্য করে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বিস্তারিত কর্মসুচীর মধ্য দিয়ে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালিত হয়েছে। মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন দিবসটি উদযাপনে আযোজন করে।
মঙ্গলবার সকালের দিকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষের অংশগ্রহনে ও মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: তাজুল ইসলাম তাজু‘র নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা পরিষদ থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদে এসে শেষ হয়।
পরে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: মঞ্জুরুল হক চৌধুরী। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: তাজুল ইসলাম তাজু। অন্যান্যের মধ্যে মাটিরাঙ্গা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শেখ মো: আশরাফ উদ্দিন, উপজেলা সমবায় কর্মকর্তা প্রভাকর চৌধুরী, সহকারী প্রথমিক শিক্ষা অফিসার কৃষ্ণলাল দেবনাথ ও মাটিরাঙ্গা মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রদান শিক্ষক মো: আবদুল মালেক প্রমুখ বক্তব্য রাখেন।
স্বাক্ষরতা মানুষকে সচেতন করে তোলে আর আত্মনিভর্রশীল হওয়ার শক্তি জোগায় উল্লেখ করে বক্তারা বলেন, দারিদ্রমুক্ত দেশ গড়ার প্রধান হাতিয়ার হচ্ছে শিক্ষা। শিক্ষার পূর্বশর্ত হচ্ছে স্বাক্ষরতা। তাই নিরক্ষর মুক্ত বাংলাদেশ গড়তে হলে স্বাক্ষরতার ওপর জোর দিতে হবে। তারা বলেন, বাংলাদেশকে ক্ষুদা দারিদ্র মুক্ত ও দুর্নীতিমুক্ত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে স্বাক্ষরতা সম্পন্ন মানুষের ভূমিকার বিকল্প নেই।

এ সময় উপজেলা সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, এনজিও কর্মী, সুশীল সমাজের প্রতিনিধিগণ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

Micro Web Technology

আরো দেখুন

লংগদুতে ডেঙ্গু প্রতিরোধে বিএনপি’র প্রচারপত্র বিতরণ

রাঙামাটির লংগদু উপজেলায় ডেঙ্গু ও ম্যালেরিয়া প্রতিরোধে জনসচেতনতামূক প্রচারণা ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার …

Leave a Reply