নীড় পাতা » খাগড়াছড়ি » মাটিরাঙ্গায় অটিজম সচেতনতায় কর্মশালা

মাটিরাঙ্গায় অটিজম সচেতনতায় কর্মশালা

matiranga-autism-NewsPIC-(1খাগড়াছড়ির মাটিরাঙ্গা ‘অটিজম ও স্নায়ুবিকাশ জনিত সমস্যাভূক্ত যুবদের প্রতি দায়িত্ববোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি মূলক’ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মাটিরাঙ্গা উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে অনুষ্ঠিত কর্মশালা সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি.এম মশিউল রহমান। মঙ্গলবার সকালে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শেখ মো: আশরাফ উদ্দিন।

কর্মশালায় খাগড়াছড়ি যুব উন্নয়ন অধিদপ্তর উপ-পরিচালক এ কে এম শাহরিয়া রেজা, মাটিরাঙ্গা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা বেগম, মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মো: আবুল হাশেম। মাটিরাঙ্গা উপজেলা সমাজ সেবা অফিসার মো: আবুল কাশেম প্রমুখ বক্তব্য রাখেন। কর্মশালায় ৪০জন যুবক যুবতি অংশগ্রহণ করেন।

কর্মশালায় বক্তারা বলেন, অটিজম কোনো রোগ নয়। তবে এতে স্বাভাবিক হাঁটাচলা, কথাবার্তা, আচরণ ও বুদ্ধিমত্তা প্রকাশে সমস্যার সৃষ্টি হয়। কিন্তু তাদের মেধার কোনো সংকট নেই। ধৈর্য ধরে তাদের শেখালে তারা শিখতে পারে। অটিজম বিষয়ে সচেতনতা বাড়ানোর আগে মানুষের মধ্যে যে ভুল ধারণাগুলো রয়েছে, সেগুলো আমাদের বদলাতে হবে। ভুল ধারণার উদাহরণ টেনে তিনি বলেন, আমাদের অনেক মা-ই তার শিশু তিন বছরে কথা বলতে না পারলে শঙ্কিত বোধ করেন। এটাই স্বাভাবিক। তবে এ সময় অনেকে বলে থাকেন, ও কিছু না, আমার চাচাতো বোনের মেয়েও তো পাঁচ বছর বয়সে কথা বলতে শিখেছে।

Micro Web Technology

আরো দেখুন

দীঘিনালায় মাদক কারবারি আটক

খাগড়াছড়ির দীঘিনালায় এক মাদক কারবারিকে আটক করেছে যৌথবাহিনী। সোমবার দিবাগত মধ্যরাতে অভিযান চালিয়ে ছোট মেরুং …

Leave a Reply