নীড় পাতা » পাহাড়ের সংবাদ » মহিলা এমপি হচ্ছেন সান্তনা চাকমা !

মহিলা এমপি হচ্ছেন সান্তনা চাকমা !

santona-cover-pic-1সর্বশেষ পার্বত্য চট্টগ্রাম থেকে সংরক্ষিত মহিলা আসনে এমপি হয়েছিলেন কে,হুট করে জানতে চাইলে বলতে পারবেনা পাহাড়ের বেশিরভাগ মানুষই। ১৯৭৩ সালের সংসদে সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য হয়েছিলেন তৎকালীন আওয়ামী লীগ নেত্রী সুদীপ্তা দেওয়ান। তারপর দীর্ঘ চল্লিশ বছরেও পার্বত্য জেলা রাঙামাটি থেকে আর কেউ মহিলা আসনে সংসদ সদস্য হতে পারেননি। সর্বশেষ ১৯৯১ থেকে ২০১৪ সালের নির্বাচনগুলোতেও পার্বত্য এলাকা থেকে কক্সবাজার থেকেই অধ্যাপক এথিন রাখাইন এবং মাঝে একবার বান্দরবান থেকে মাম্যাচিং সংসদ সদস্য মনোনিত হয়েছেন। কিন্তু কপাল খোলেনি পাহাড়ের নারী নেত্রীদের।
এবার বোধহয় কপাল ফিরছে পাহাড়ে। পাহাড়ের হেভিওয়েট নেতা দীপংকর তালুকদারের পরাজয়ের কারণেই হোক আর তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়া শেখ হাসিনার ব্যক্তিগত ইচ্ছা বা সহানুভূতির কারণেই হোক এবার সম্ভবত সংরক্ষিত মহিলা কোটায় পার্বত্য জেলা রাঙামাটি থেকেই সংসদ সদস্য হচ্ছেন সান্তনা চাকমা। কি চমকে উঠলেন পাঠক ? নামটি অচেনা মনে হচ্ছে ? ইনি আওয়ামী লীগের নিখোঁজ (!) জেলা সহসভাপতি,কৃষকলীগের জেলা সভাপতি,ওয়াগ্যা ইউনিয়নের একাধিকবার নির্বাচিত চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা অনিল তঞ্চঙ্গ্যার স্ত্রী ! মনে পড়ে,২০১২ সালের ১০ জানুয়ারি কাপ্তাই থেকে রাঙামাটিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের অনুষ্ঠানে যোগ দিতে রাঙামাটি আসার পথে ঘাঘড়া এলাকা থেকে অপহৃত হয়েছিলেন অনিল তঞ্চঙ্গ্যা। অপহরণের দুই বছর পরও যার খোঁজ মেলেনি। অনিলের নিখোঁজ হওয়ার জন্য তার পরিবার রাঙামাটি আওয়ামী লীগের কয়েকজন শীর্ষ নেতাকে দায়ি করে আসছে। ধারণা করা হয়,রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সম্ভাব্য রবদবলে অনিল তঞ্চঙ্গ্যার সম্ভাব্য চেয়ারম্যান হওয়া ঠেকাতে এবং অপহরণের কদিন আগে তৃণমূল নেতাদের সাথে প্রধানমন্ত্রীর সংলাপের সময় কিছু নির্মম সত্য ও বাস্তবতা নেত্রীর কাছে তুলে ধরায় স্থানীয় কিছু প্রভাবশালীর রোষানলে পড়েন অনিল। আর তার জেরেই হারিয়ে যেতে হয় তাকে চিরতরে।

গত ১০ জানুয়ারি অনিল অপহরণের দুইবছর পূর্তি উপলক্ষ্যে কাপ্তাইয়ে মানববন্ধন ও সমাবেশ করে তার পরিবার ও সহকর্মীরা। তারা অপহরণ ঘটনার সাথে জড়িতদের নাম সরাসরি উল্লেখ করে জড়িতদের চিহ্নিত ও বিচার দাবি করেন। ওই দিন বিকেল তিনটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে ফোন করে অনিলের পরিবারের খোঁজ খবর নেন। তিনি তাদের সান্তনা দেন। বিষয়টি একান্তই গোপন হলেও অজ্ঞাত কারণে তা ছড়িয়ে পড়ে।
এদিকে আওয়ামী লীগের দায়িত্বশীল একাধিক সূত্র জানিয়েছে,অনিলের অপহরণ ও নিখোঁজ হওয়ার ঘটনায় ক্ষুদ্ধ প্রধানমন্ত্রী এর আগে তার বড়পুত্র ঝন্টু তঞ্চঙ্গ্যাকে বেসিক ব্যাংকে চাকুরির ব্যবস্থা করেছেন। এবার তার স্ত্রী সান্তনা চাকমাকে সম্ভবতঃ মহিলা সংসদ সদস্য হিসেবে মনোনয়ন দিতে যাচ্ছেন। আওয়ামী লীগের প্রতি অনিল তঞ্চঙ্গ্যার ত্যাগ ও দীর্ঘদিনের রাজনীতির কারণে তার প্রতি ব্যক্তিগতভাবেও শেখ হাসিনার ভীষণ শ্রদ্ধা ছিলো। তাই বীর মুক্তিযোদ্ধা অনিল তঞ্চঙ্গ্যার স্ত্রীকে মহিলা সংসদ সদস্য করে সেই ঋণ ও কৃতজ্ঞতার বহিঃপ্রকাশ ঘটাবেন প্রধানমন্ত্রী,এমন তথ্য জানিয়েছেন বেশ কিছু দায়িত্বশীল সূত্র। তবে অন্য আরেকটি সূত্র দাবি করেছে,মহিলা সংসদ সদস্য না করে তাকে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য বা তারচে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়ার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যায়না। তবে আওয়ামী লীগের পুরনো ও ত্যাগি নেতাকর্মীরাও চাইছেন,তাদের নিখোঁজ নেতার স্ত্রীকে দায়িত্ব দিয়ে যেনো তার ত্যাগের প্রতি শ্রদ্ধা জানানো হয়। সান্তনা চাকমা দায়িত্ব পেলে অন্ততঃ অনিলের পরিবারের প্রতি দলীয় দায়িত্বও পালন করা হবে।  আবার আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, সান্তনা চাকমাকে যেনো কোনভাবেই সংসদ সদস্য বা গুরুত্বপূর্ণ দায়িত্ব দেযা না হয়,সেই ব্যাপারে তৎপরতা চালাচ্ছে দলের অনিল বিরোধী হিসেবে পরিচিত একটি অংশ,যাদের বিরুদ্ধে অনিল অপহরণ ঘটনার সাথে সম্পৃক্ততার অভিযোগও আছেন। santona-PM-Phon1

তবে প্রধানমন্ত্রী ফোন করার কথা স্বীকার করলেও সান্তনা চাকমাকে কোন দায়িত্ব দেয়া বা কোন প্রস্তাব দেয়া হয়েছে কিনা,এমন প্রশ্নের জবাবে কিছুই বলছেনা অনিলের পরিবার। তারা জানিয়েছেন,মাননীয় প্রধানমন্ত্রী খোঁজ খবর নিয়েছেন,আমরাও তাকে আমাদের অবস্থার কথা জানিয়েছি।

অনিল তঞ্চঙ্গ্যার জৈষ্ঠ্য পুত্র ঝন্টু তঞ্চঙ্গ্যা জানিয়েছেন, এই বিষয়ে আমরা এখনো কিছুই জানিনা,মাননীয় প্রধানমন্ত্রী যদি আমার মা’কে বিবেচনা করেন এবং দায়িত্ব দেন,তাহলে মা অবশ্যই দায়িত্ব নেবেন এবং আমার বাবা’র স্বপ্নপূরণ হিসেবে রাঙামাটিবাসির জন্য নিজের সর্বোচ্চ ত্যাগ দিয়ে কাজ করবেন আমার মা,এটা নিশ্চিত করেই বলতে পারি।

Micro Web Technology

আরো দেখুন

লংগদুতে মাছের পোনা অবমুক্ত

রাঙামাটির কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের উৎপাদন ও বংশবৃদ্ধির লক্ষে লংগদুতে পোনা অবমুক্ত করা হয়েছে। …

Leave a Reply