নীড় পাতা » খাগড়াছড়ি » মহালছড়িতে বনবিভাগ-কাঠ পাচারকারিদের ‘বিশেষ সখ্যতা’

মহালছড়িতে বনবিভাগ-কাঠ পাচারকারিদের ‘বিশেষ সখ্যতা’

Mengo-forrest-truckপার্বত্য খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলায় বেপরোয়া ভাবে আম গাছ কেটে চোরাই পথে কাঠ পাচারের ফলে সবুজ পাহাড়ের ফলজ গাজ উজাড় হচ্ছে। আম গাছ কেটে পাহাড়কে সাদা বানিয়ে ফেলছে এলাকার একটি প্রভাবশালী মহল। বর্তমানে কাঠ পাচার সহ সবকিছু নিয়ন্ত্রন করছে স্থানীয় কাঠ ব্যাবসায়ী সমবায় সমিতি সহ এলাকার কিছু ক্ষমতাশালী ব্যক্তি ও সংগঠন। এ নিয়ে ক্ষুদ্ধ মহালছড়িবাসি।

স্থানীয়রা অভিযোগ করছেন, এলাকার কিছু প্রভাবশালী কাঠ ব্যবসায়ী প্রতিদিনই মহালছড়ি উপজেলার ভূ-খন্ড থেকে ২ থেকে ৪ ট্রাক পর্যন্ত আম কাঠ পাচার করছে সমতল অঞ্চলে। আর এতে বন বিভাগ বাধা দেওয়া ও আইনানুগ ব্যবস্থা নেয়ার কথা থাকলেও তারা সেটি না করে আম গাছের গাড়ী হতে ট্রাক প্রতি মোটা অংকের টাকা নিয়ে পুরোদমে হাত গুটিয়ে বসে আছে। পাচারকারিদের সাথে বনবিভাগের বিশেষ সখ্যতা নিয়েও তাই তৈরি হয়েছে নানান মুখরোচক আলোচনা।

অভিযোগ উঠেছে, মহালছড়ি সদর ইউনিয়ন পরিষদ, ক্যায়াংঘাট ইউনিয়ন পরিষদ সহ আরো কয়েকটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান থেকে একটি কাগজে সুপারিশ নিয়ে কাঠ ব্যবসায়ীরা এসব আম কাঠ পাচার করছে । ক্যায়াংঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কিরন চাকমা নিজেও এ কাঠের ব্যবসার সাথে জড়িত বলে অভিযোগ আছে। তাই তিনি নিজেই নিজের সুপারিশ নিয়ে প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে নিয়ম নীতিকে তোয়াক্কা না করে নিজেই আম গাছের ব্যবসা করছেন।

আম গাছের ট্রাকগুলি যাতে নির্বিঘেœ পাচার হতে পারে সে জন্য এলাকার বেশ কিছু মহলকে ট্্রাক প্রতি ‘সম্মানী’ পাঠায় এই অসাধু ব্যাবসায়ীরা। বনবিভাগের দায়িত্বে অবহেলা ও উদাসীনতার কারনে পার্বত্য অঞ্চল থেকে কাঠ পাচারে চোরাই কাঠ ব্যাবসায়ীরা আবারো সক্রিয় হয়ে উঠেছে।

অশুভ এই চক্রটি তাদের নিরাপদ ট্রানজিট হিসেবে বেছে নিয়েছে মহালছড়ি-রাঙামাটি-মানিকছড়ি-চট্টগ্রাম সড়ক ও মহালছড়ি-খাগড়াছড়ি-রামগড়-ফেনী সড়ককে। এই দুটি সড়ক ব্যবহার করে ঢাকায় পাচার করা হচ্ছে আম গাছ সহ অন্যান্য কাঠ। চোরাই কাঠ পাচার প্রতিরোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত হস্তক্ষেপ কামনা করে স্থানীয় সচেতন মানুষ বলছেন, দেরি হলে উজাড় হবে মহালছড়ির সবুজ বন।

Micro Web Technology

আরো দেখুন

নানিয়ারচর সেতু : এক সেতুতেই দুর্গমতা ঘুচছে তিন উপজেলার

কাপ্তাই হ্রদ সৃষ্টির ৬০ বছর পর এক নানিয়ারচর সেতুতেই স্বপ্ন বুনছে রাঙামাটি জেলার দুর্গম তিন …

Leave a Reply