নীড় পাতা » খাগড়াছড়ি » মহালছড়িতে পালিত হবে পবিত্র মধু পূর্ণিমা

মহালছড়িতে পালিত হবে পবিত্র মধু পূর্ণিমা

খাগড়াছড়ি’র মহালছড়ি উপজেলায় ৮সেপ্টেম্বর সোমবার প্রতিটি বিহারে বৌদ্ধদের পবিত্র ধর্মীয় উৎসব মধু পূর্ণিমা জাঁকজমকপূর্ণ ভাবে পালনের উদ্যেগ গ্রহন করেছে বৌদ্ধ সম্প্রদায়।
বৌদ্ধদের অন্যতম একটি ধর্মীয় উৎসব মধু পূর্ণিমা। এ দিনটি বৌদ্ধ ইতিহাসে একটি ঐতিহাসিক ও তাৎপর্যময়। পারিলেয়্য বনে বর্ষা যাপন কালে একটি একাচারী হাতি প্রতিদিন বুদ্ধের সেবা করত; বনের ফল সংগ্রহ করে বুদ্ধকে দান করত। এ সময় বনের একটি বানর হস্তিরাজ কর্তৃক বুদ্ধকে সেবা করতে দেখে সেও বুদ্ধকে পূজা করে। ভাদ্র পূর্ণিমাতে সে একটি মৌচাক সংগ্রহ করে বুদ্ধকে দান করেন। পারিলেয়া বনে হস্তিরাজ কর্তৃক ভগবান বুদ্ধের সেবাপ্রাপ্তি ও বানরের মধুদানের কারণে এ দিনটি বৌদ্ধদের কাছে স্মরণীয় ও আনন্দ-উৎসবমুখর পুণ্যময় একটি দিন।
মনাটেক মনানন্দ বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ শোভনা ভিক্ষু বলেন, এ দিনটি উপলক্ষে বৌদ্ধ সম্প্রদায় প্রতিটি বিহারে গিয়ে বুদ্ধ পূজা, সীবলী পূজা, শীল গ্রহণ, সংঘদান, মধু ও ভেষজ দান, বাতি প্রজ্বলন, ভিক্ষু সংঘকে পিন্ডদানসহ নানা ধর্মীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করবে। মধু পূর্ণিমাকে কেন্দ্র করে বৌদ্ধরা দিনব্যাপী নানা কর্মসূচি পালন করবে। ধর্মপ্রাণ দায়ক-দায়িকাগণ জগতের সকল স্বত্ত্বাগণ সুখ ও শান্তি কামনায় বুদ্ধের নিকট প্রার্থনা করবে।

Micro Web Technology

আরো দেখুন

পানছড়িতে পানিতে ডুবে তিন শিশুর মৃত্যু

খাগড়াছড়িতে পানিতে ডুবে তিন শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার সকাল ১১টায় পানছড়ির লতিবান ইউনিয়নের কারিগর পাড়ায় …

Leave a Reply