মনোজ বাহাদুরময় এক রূপালি সন্ধ্যা

sur-niketonশিল্প আর সাহিত্যের সাথে নিবিঢ় বন্ধুতা তার বহুকালের। সেই শৈশব থেকেই বুনেছেন স্বপ্ন গান আর সুরে। সুরের সাধনায় কাটিয়ে দিলেন পুরো একটি জীবনই। তিনি ওস্তাদ মনোজ বাহাদুর। প্রান্তিক গুর্খা জনগোষ্ঠীর এই শিল্পীকে ঘিরে বৃহস্পতিবারের সন্ধ্যাটি সঙ্গীত আর সুরেই যেনো নিবেদিত হলো। তবে এবার উপলক্ষ্যটা একেবারেই ভিন্ন। সুরের শিল্পী মনোজ বাহাদুর এবার কবিতার লিরিকে জয় করার চেষ্টা করলেন যেনো।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনিস্টিটিউট অডিটরিয়ামে ঐতিহ্যবাহি সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান সুর নিকেতনের প্রতিষ্ঠাতা সভাপতি মনোজ বাহাদুর গুর্খা’র প্রথম কাব্য গ্রস্থ ‘নির্যাস’ এর মোড়ক উম্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠান মুগ্ধতা ছড়িয়েছে শিল্পমনা মানুষের মাঝে।

পাহাড়ের প্রবীণ সাংবাদিক এ কে এম মকছুদ আহমেদ এর সভাপতিত্বে মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ শামসুল আরেফিন । বিশেষ অতিথির মঞ্চ আলোকিত করেছেন রাঙামাটি সরকারী কলেজের অধ্যক্ষ বাঞ্চিতা চাকমা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনিস্টিটিউট পরিচালক রুনেল চাকমা। আলোচনা করেছেন সাহিত্যিক শিশির চাকমা, কবি মুজিবুল হক বুলবুল, সাংবাদিক সুনীল কান্তি দে,কবি মৃত্তিকা চাকমা। স্বাগত বক্তব্য দেন মনোজ বাহাদুরের ছাত্রী অনামিকা দে।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক সামসুল আরেফিন বলেন, সংস্কৃতি একটি জাতির প্রধান পরিচয়, কবি মনোজ বাহাদুর তার কাব্য গ্রন্থে তার জাতির পরিচয় সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে।sur-niketon-02

নিজের প্রথম কাব্যগ্রন্থ সম্পর্কে কবি ও শিল্পী মনোজ বাহাদুর গুর্খা বলেন, গুরু রবিন্দ্রনাথ ঠাকুর গীতাঞ্জলী নামে যে বইটি প্রকাশ করেছেন সেটি তার গানগুলো নিয়ে। সেই বইটিকে অনুসরণ করেই আমার এই বইটির প্রকাশ। এ বইটি নতুন প্রজন্মের সঙ্গীত শিল্পীদের জন্য সহায়ক ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।

আলোচনা শেষে সুর নিকেতনের শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় হৃদয়গ্রাহী সঙ্গীতানুষ্ঠান। রাত বাড়তেই যখন ফুরলো মনোজ বাহাদুরসময় সন্ধ্যাটি,তখনো বাড়ী ফেরা মানুষের কর্ণকুহরে বাজছে শিল্পী,সঙ্গীতের গুরু মনোজের সুরের টান,যেনো অসাম্প্রদায়িক রাঙামাটিরই প্রতিচ্ছবি সেই গানে,সেই সুরে।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply