নীড় পাতা » করোনাভাইরাস আপডেট » মত প্রকাশের অধিকার খর্ব করা হচ্ছে : ছাত্র ইউনিয়ন

মত প্রকাশের অধিকার খর্ব করা হচ্ছে : ছাত্র ইউনিয়ন

স্বাস্থ্যখাতের দুরাবস্থা নিয়ে লেখালেখির জের ধরে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জিকে সাদিককে বহিষ্কার ও ফেসবুক স্ট্যাটাসের জেরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সিরাজুম মুনিরা এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহির চৌধুরীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও গ্রেফতারের প্রতিবাদ জানিয়েছে রাঙামাটি জেলা ছাত্র ইউনিয়ন।

বৃহস্পতিবার (১৮ জুন) বাংলাদেশ ছাত্র ইউনিয়ন রাঙামাটি জেলা সংসদের সভাপতি অভিজিৎ বড়ুয়া এবং সাধারণ সম্পাদক প্রান্ত দেবনাথ যৌথ এক বিবৃতিতে বলেন, সাম্প্রতিক সময়ে সরকারের যৌক্তিক সমালোচনা করলেই কণ্ঠরোধ করার চেষ্টা করা হচ্ছে। রাষ্ট্রের প্রত্যেক নাগরিকের সাংবিধানিক অধিকার রয়েছে সরকারের গঠনমূলক সমালোচনা করার। কিন্তু ডিজিটাল নিরাপত্তা আইনের নামে মানুষের মত প্রকাশের অধিকার খর্ব করা হচ্ছে। সাধারণ মানুষের মত প্রকাশের স্বাধীনতাকে ক্ষুন্ন করে জনমনে ভয় ছড়িয়ে দেয়া হয়েছে। সরকারের যৌক্তিক সমালোচনা করলেই ডিজিটাল নিরাপত্তা আইনের অজুহাত দেখিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক, শিক্ষার্থী, রাজনীতিবিদ এমনকি সাংবাদিকদেরও গ্রেফতার করা হচ্ছে।

নেতৃবৃন্দ আরও বলেন, এরই ধারাবাহিকতায় সরকারকে তোষণে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জিকে সাদিককে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সম্প্রতি ফেসবুক স্ট্যাটাসের জেরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সিরাজুম মুনিরা ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী মাহির চৌধুরীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। দিনদিন রাষ্ট্র এমন ফ্যাসিবাদী ও নিয়ন্ত্রণমূলক হয়েছে যে, যেখানে স্বাধীন মতামত প্রদানের নূন্যতম সুযোগটুকু নেই। তাই এই স্বৈরাচারী ব্যবস্থার উচ্ছেদকল্পে সর্বক্ষেত্রে জোরালো আওয়াজ তোলা এখন অবিকল্প কর্তব্য।

বিবৃতিতে নেতৃবৃন্দ ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন নেতার বহিস্কারাদেশ প্রত্যাহার, ডিজিটাল নিরাপত্তা আইনে সকল গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি দাবি ও ডিজিটাল নিরাপত্তা আইনকে ‘কালাকানুন’ মন্তব্য করে এই আইন বাতিলের দাবি জানিয়েছেন।

Micro Web Technology

আরো দেখুন

সরকারের পায়ের নীচে মাটি নেই : মনিস্বপন

‘এই সরকারের পায়ের নীচে মাটি নেই। দেশ ভালো নেই, দেশের মানুষ ভালো নেই। গনতন্ত্র নেই, …

Leave a Reply