নীড় পাতা » ব্রেকিং » ভূমিহীনদের বিনামূল্য চিকিৎসা দিল মারিশ্যা জোন

ভূমিহীনদের বিনামূল্য চিকিৎসা দিল মারিশ্যা জোন

রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলা থেকে চার কিলোমিটার দূরে প্রশিক্ষণ টিলা বিজিবি ক্যাম্পের পাশে ভূমিহীনদের নিয়ে বসতি স্থাপন শুরু করেন হাজার খানেক পরিবার। দুর্গম পাহাড়ি এলাকায় প্রকৃতির সাথে যুদ্ধ করে তিলে তিলে এলাকাটিকে বসবাসের উপযোগী করে তোলে। কষ্টসাধ্য এই কাজে অনেকে টিকে থাকতে না পেরে এলাকা ছেড়ে চলে আসে।

বর্তমানে এই এলাকায় দুই শতাধিক পরিবার টিকে আছে। বিভিন্ন ধরনের কৃষিকাজ, পশু পালন ও কায়িক শ্রমের মাধ্যমে তারা জীবিকা নির্বাহ করে।

ওই এলাকাটি বাঘাইছড়ি উপজেলা সদর থেকে চার কিলোমিটার দুরে হলেও এই জায়গাটি দীঘিনালা উপজেলায় অবস্থিত। কিন্তু প্রায় ২৬ কিলোমিটার দূরে ও দুর্গম হওয়ায় ওই এলাকার লোকজন সকল ধরনের নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। এখানে মেলে না চিকিৎসা সেবা, জনস্বাস্থ্য সেবা, দুর্যোগকালীন বরাদ্দ, উন্নয়ন বরাদ্দ, বিদ্যুৎ সেবা, ব্যাংক ঋণসহ অন্যান্য সেবা।

এইসব পিছিয়ে পড়া জনগোষ্ঠির কথা চিন্তা করে মারিশ্যা বিজিবির অর্থায়ন ও পরিচালনায় শিক্ষার জন্য একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা এ সকল পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার পাশাপাশি প্রতি মাসে চিকিৎসা সেবা প্রদান করেছে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ২৭ মারিশ্যা জোন শাখা।

বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ওই প্রত্যন্ত এলাকার মানুষের মাঝে এসব সেবা প্রদান করা হয়।

মারিশ্যা জোন সূত্রে জানানো হয়- উপজেলার প্রশিক্ষণ টিলা প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণী কক্ষে দুস্থ, অসহায়, পিছিয়ে পড়া জনগোষ্ঠির প্রায় ২০০জন মানুষের মাঝে এসব চিকিৎসা সেবা প্রদান করা হয়।

বিনামূল্যে চিকিৎসা নিতে আসা রোগীরা জানান- পাহাড়ের এই দুর্গম এলাকায় আমাদের মত অসহায়, গরীব রোগী যারা টাকার অভাবে চিকিৎসা করাতে পারে না তাদের পাশে মারিশ্যা জোনের বিজিবি সদস্যরা পাশে দাঁড়ায় সব সময়। বিজিবির প্রতি তারা এসময় কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মারিশ্যা জোনের ক্যাপ্টেন আহমদ নিবরাস খান জানান-মারিশ্যা ২৭বিজিবি অত্র এলাকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে শিক্ষার আলো ছড়ানোর পাশাপাশি প্রায় দুইশ সাধারণ মানুষকে দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। সাথে দেওয়া হয়েছে বিনামূল্যে ওষুধপত্র। তিনি আরও জানান- এই ফ্রি মেডিকেল ক্যাম্পটি বাঘাইছড়ির বিভিন্ন স্থানে প্রত্যেক সাপ্তাহে চলমান থাকবে। মারিশ্যা জোন বিনামূল্যে ঔষধ ও চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছে এবং ভবিষ্যতে এ ধরণের চিকিৎসা সেবা অব্যাহত রাখা হবে বলে ক্যাপ্টেন জানান।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে করোনায় আরও এক নারীর মৃত্যু

রাঙামাটি শহরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও এক নারীর মৃত্যু হয়েছে। সোমবার ভোররাতে শহরের চম্পকনগর আইসোলেশন …

Leave a Reply