নীড় পাতা » বান্দরবান » ভিক্ষুদের ছোয়াইং দেয়ার মাধ্যমে শেষ চীবর দানোৎসব

ভিক্ষুদের ছোয়াইং দেয়ার মাধ্যমে শেষ চীবর দানোৎসব

choaigবান্দরবানে বৌদ্ধ ভিক্ষুদের ছোয়াইং দেয়ার মাধ্যমে কঠিন চীবর দানোৎসব সম্পন্ন হয়েছে। আজ শুক্রবার সকালে রাজগুরু কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের প্রধান ভিক্ষু জোতথের উচহ্লা ভান্তের নেতৃত্বে কেন্দ্রীয় বৌদ্ধ বিহার থেকে দু’শতাধিক বৌদ্ধ ভিক্ষু সাড়িবদ্ধভাবে লাইন ধরে বেড়িয়ে বান্দরবানের পাহাড়ী অধ্যুষিত মধ্যমপাড়া-উজানীপাড়া ঘুরে ঘুরে বৌদ্ধ ধর্মালম্বী নারী-পুরুষের কাছ থেকে ছোয়াইং ও দানের টাকা গ্রহণ করেন।

দীর্ঘ দু’কিলোমিটার পথ পর্যন্ত পাহাড়ী বৌদ্ধ ধর্মালম্বীরা রাস্তার একপাশে প্যান্ডেল টাঙ্গিয়ে সাড়িবদ্ধভাবে বৌদ্ধ ভিক্ষুদের ছোয়াইং, চাল, দানের টাকা, মোমবাতি’সহ উৎসবের নানান সামগ্রি ধর্মীয় গুরুদের দান করেছেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈ হ্লা, জেলা পরিষদ সদস্য ক্যসা প্রু বৌদ্ধ ধর্মালম্বী নেতৃবৃন্দরা অংশ নেয়।

তিন মাস বর্ষাবাসের (উপুস) থাকার পর ব্যাপক উৎসাহ উদ্দীপনায় বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীরা কঠিন চীবর দানোৎসব পালন করে। এই উৎসবে পাহাড়ীরা চব্বিশ ঘন্টার মধ্যে নতুন তুলা থেকে চর্কার মাধ্যমে সুতা তুলে বৌদ্ধ ভিক্ষুদের পরিধানের জন্য কাপড় বুনে ভিক্ষুদের মাঝে চীবর দান করেন। কোন প্রকার সেলাই ছাড়া তৈরিকৃত চীবর কাপড় ক্যায়াংএ ক্যায়াংএ ধর্মীয় গুরু বৌদ্ধ ভিক্ষুদের বিতরণ করা হয়।

কঠিন চীবর দানোৎসবে পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেছেন, তিনমাস প্রার্থনার পর আত্মার শান্তির লক্ষ্যে পাহাড়ের বৌদ্ধ ধর্মালম্বীরা ধর্মীয় গুরুদের দান করে। পরিশ্রুদ্ধি লাভের আশায়। ধর্ম মানুষকে শুধু পরিশুদ্ধি নয়, ন্যায় এবং সত্য পথে চলার দিক নির্দেশনা দেয়। কঠিন চীবর দানোৎসবে তিনি সকল ধর্মের মানুষের সুখ শান্তি কামনা করেছেন।

প্রসঙ্গত, চলতি মাসের ২৫ নভেম্বর রাজগুরু বৌদ্ধ বিহারে তিনদিনব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু হয়েছিল। শুক্রবার ছোয়াইং দানের উৎসব শেষ হয়েছে। প্রচলিত আছে প্রায় দু’হাজার বছর আগে গৌতম বুদ্ধের মহা পূণ্যবতী নারী বিশাখা দেবী এই কঠিন ব্রতী পালন করে বুদ্ধকে চীবর দান করেছিলেন। সেই থেকে প্রতিবছর বান্দরবানে রাজগুরু কেন্দ্রীয় বৌদ্ধ বিহার’সহ পাহাড়ের বৌদ্ধ ক্যায়াংগুলোতে ব্যাপক আয়োজনে কঠিন চীবর দানোৎসব ধর্মীয়ভাবে পালন করে আসছে বৌদ্ধ সম্প্রদায়েরা।

Micro Web Technology

আরো দেখুন

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে বিরোধীতার প্রতিবাদ রাঙামাটিতে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণে বিরোধীতার নামে ‘উগ্রমৌলবাদ ও ধর্মান্ধগোষ্ঠীর জনমনে বিভ্রান্তির …

Leave a Reply