নীড় পাতা » খাগড়াছড়ি » ব্যাংকার হতে চায় জিপিএ-৫ পাওয়া দিপা নন্দী

ব্যাংকার হতে চায় জিপিএ-৫ পাওয়া দিপা নন্দী

শিক্ষাজীবন শেষ করে ব্যাংকার হতে চায় প্রতিবন্ধী জীবনকে জয় করে জিপিএ-৫ পাওয়া খাগড়াছড়ি জেলার পানছড়ির দীপা নন্দী। মামা-মামীর সংসারে বড় হওয়া শারিরীক প্রতিবন্ধী দিপা চলতি বছরের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

দীর্ঘ বছর ধরে জিপিএ-৫ এর খড়া কাটিয়ে পার্বত্য খাগড়াছড়ির পানছড়িতে এবারের এসএসসি’তে প্রতিবন্ধী দিপা নন্দী জিপিএ-৫ পাওয়া একমাত্র শিক্ষার্থী। সে পানছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী। মা-বাবার আদর-ভালোবাসা থেকে বঞ্চিত হয়ে ছোটবেলা থেকেই মামা-মামীর আদরে বেড়ে ওঠা দিপা নন্দী পানছড়ি সদরের হাজারী টিলার ভাড়া বাসায় মামা সঞ্জয় দাশ ও চুমকি বিশ্বাসের সাথেই বসবাস করতো।

সদা হাস্যোজ্জ্বল দিপা নন্দী জানায়, মামা-মামীর আদরে বেড়ে উঠেছি। অভাবের সংসারে কোনোদিন অভাব কি তা বুঝতে দেননি মামা-মামী। আমার সব আবদার মিটিয়েছেন। একজন প্রতিবন্ধী হয়েও যে জীবন যুদ্ধে জয়ী হওয়া যায় তা আমি দেখাতে চাই। প্রতিবন্দী জয় করে জিপিএ-৫ পাওয়া দিপা নন্দী লেখাপড়া করে ভবিষ্যতে ব্যাংকার হওয়ার স্বপ্ন দেখছে।- দৃঢ়তার সাথেই বলে দিপা নন্দী।

দিপার সাফল্যে উচ্ছ্বসিত পানছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রদীপ চাকমা বলেন, দিপা অত্যন্ত নিরিবিলি স্বভাবের ছিল। লেখাপড়ার প্রতি ছিলো তার প্রচুর আগ্রহ। প্রতিবন্ধকতা তার আগ্রহকে দমাতে পারেনি। বিদ্যালয় থেকে সব ধরণের সুবিধা দেয়া হয়েছে জানিয়ে প্রতিবন্ধী মেধাবী দিপার সহযোগিতায় বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

এসএসসিতে সাফল্য পাওয়া দিপার মামী চুমকি বিশ্বাস বলেন, ৩/৪ বছর বয়স থেকেই সে আমাদের সংসারে আছে। মেয়েটি একেবারে সহজ সরল স্বভাবের। অভাবের সংসারে যতটুকু সম্ভব হয়েছে মেধাবী দিপার চাহিদা মেটাতে আমরা চেষ্ঠা করেছি।

পানছড়ি প্রতিবন্ধী কল্যাণ সংঘের সভাপতি মো. হাসানুজ্জামান বলেন, দিপা আমাদের গর্ব। প্রতিবন্ধী হয়েও যে সফলতা অর্জন করা যায় দিপা তার অনন্য দৃষ্টান্ত। প্রতিবন্ধী কল্যাণ সংঘ ভবিষ্যতে দিপার পাশে থাকবে বলেও জানান তিনি।

শুধুমাত্র এসএসসিতেই নয় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায়ও জিপিএ-৫ পেয়েছিল দিপা নন্দী। এছাড়া ৪র্থ শ্রেণিতে টেলেন্টপুলে বৃত্তি এবং ৭ম শ্রেণির পার্বত্য জেলা পরিষদ বৃত্তি লাভ করে দিপা।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply