নীড় পাতা » খাগড়াছড়ি » বৈসাবি উৎসবে খাগড়াছড়িতে যা যা থাকছে

বৈসাবি উৎসবে খাগড়াছড়িতে যা যা থাকছে

sangraiii-picআগামী ১২ এপ্রিল থেকে শুরু হচ্ছে পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী ‘বৈসাবি উৎসব। চাকমাদের বিজু, মারমাদের সাংগ্রাই এবং ত্রিপুরা জাতিগোষ্টীর বৈসুক উৎসবের নামের প্রথম অক্ষর থেকে বৈসাবি নামের উৎপত্তি।
বৈসাবি উৎসবকে ঘিরে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে গোটা পার্বত্য অঞ্চলে। এদিকে খাগড়াছড়িতে সরকারী বেসরকারীভাবে উৎসব উপলক্ষে নানান কর্মসূচী হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, গুণিজন সংবর্ধনা, ঐতিহ্যবাহী খেলাধূলা, জলকেলী উৎসব ইত্যাদি।

পার্বত্য জেলা পরিষদ
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে ১১ এপ্রিল সকাল সাড়ে ৮টায় পরিষদ কার্যালয়ের সামনে থেকে বৈসাবি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী বের হবে। র‌্যালীটি শহরের টাউন হলরুমে এসে গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে মিলিত হবে। একই দিন সন্ধ্যায় টাউন হলরুমে আয়োজন করা হয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠনের।

মারমা উন্নয়ন সংসদ
মারমা উন্নয়ন সংসদ ১২ এপ্রিল ঐতিহ্যবাহী খেলাধূলার আয়োজন করেছে। ১৩ এপ্রিল থাকছে সাংগ্রাই র‌্যালী, সাংস্কৃতিক অনুষ্ঠান ও জলকেলী। ১৬ এপ্রিল আয়োজিত প্রতিযোগীতার পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান।

খাগড়াছড়ি জেলা প্রশাসন
বাংলা নববর্ষ ও বৈসাবি উৎসব উপলক্ষে ১৪ এপ্রিল সকাল ৮টায় সরকারী উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। শোভাযাত্রা শেষে টাউন হল প্রাঙ্গনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পাশাপাশি

Micro Web Technology

আরো দেখুন

ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের প্রধান উপদেষ্টা হলেন দীপংকর তালুকদার

বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ রাঙামাটি জেলা শাখার প্রধান উপদেষ্টা হয়েছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী …

Leave a Reply