নীড় পাতা » রাঙামাটি » বেগুনের ঢলে পড়া রোগ নিয়ন্ত্রণে প্রযুক্তি উদ্ভাবনে সেমিনার

বেগুনের ঢলে পড়া রোগ নিয়ন্ত্রণে প্রযুক্তি উদ্ভাবনে সেমিনার

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র হাটহাজারীর বাস্তবায়নে ও কৃষি মন্ত্রণালয়ের অর্থায়নে উপকারী নভেল বেসিলাস ব্যাক্টেরিয়া দ্বারা উৎপাদিত জৈবসার ব্যবহার করে বেগুনের ঢলে পড়া রোগ নিয়ন্ত্রনের প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার রাঙামাটির কাপ্তাই উপজেলার রাইখালীতে অবস্থিত পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

চট্টগ্রামস্থ পাহাড়তলী কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হারুনুর রশিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেমিনারের উদ্বোধন করেন। কাপ্তাইয়ের রাইখালী পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলতাফ হোসেন এতে সভাপতিত্ব করেন। সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন হাটহাজারী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এসএম ফয়সল, কাপ্তাই উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সামসুল আলম চৌধুরী, কাপ্তাই উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা তাহমিনা আরজু।

সেমিনারে মূল প্রবন্ধে হাটহাজারী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ তোফাজ্জল হোসেন বলেন, বাংলাদেশে এখনো কোনো বায়োসেন্টার নেই। উপকারী জীবাণুদ্বারা উৎপাদিত জৈব সার কৃষকের মাঠে ছড়ানোর জন্য বাংলাদেশে বায়োসেন্টার অত্যন্ত প্রয়োজন। বায়োসেন্টার হলে কৃষক লাভবান হবে। মূল প্রবন্ধে ড. তোফাজ্জল হোসেন আরও বলেন, উপকারী নভেল বেসিলাস ব্যাকটেরিয়া দ্বারা বেগুনের ঢলে পড়া রোগ নিয়ন্ত্রণ সম্ভব। ইতিমধ্যে এই জৈব উদ্ভাবনে দেশে প্রাথমিক সাফল্য পাওয়া গেছে। এনিয়ে আরও গবেষণা চলছে। তবে এই জৈব বানিজ্যিক ভাবে বাজারজাত করা সম্ভব হলে সরকার বিপুল রাজস্ব আয় করতে পারবে বলে তিনি মন্তব্য করেন।

সেমিনারে সার্বিক সহযোগিতা করেন রাইখালী পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মহিদুল ইসলাম। সেমিনারে বিভিন্ন গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা, কাপ্তাই, রাজস্থলী, রাঙ্গুনিয়া ও কাউখালী উপজেলার বিভিন্ন কলেজের শিক্ষক, উপসহকারী কৃষি কর্মকর্তা, উপ-সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা, হেডম্যানগণ অংশ নেন।

Micro Web Technology

আরো দেখুন

ভোট প্রত্যাখান করে পুর্ননির্বাচন দাবি কোদাল প্রার্থীর

রাঙামাটি পৌরসভা নির্বাচনে ভোটারদের ভোট প্রদানে বাধাসহ নানা অনিয়মের অভিযোগ এনে বেসরকারিভাবে ঘোষিত ফলাফল প্রত্যাখান …

Leave a Reply