নীড় পাতা » পাহাড়ের সংবাদ » বৃহস্পতিবার পরমপূজ্য বনভন্তের ২য় পরিনির্বাণ দিবস

বৃহস্পতিবার পরমপূজ্য বনভন্তের ২য় পরিনির্বাণ দিবস

bonobihar-pic..2বৃহস্পতিবার মহান আর্যপুরুষ শ্রাবক বুদ্ধ বনভান্তের ২য় পরিনির্বাণ দিবস। ২০১২সালের ৩০জানুয়ারি ঢাকার একটি হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। দিবসটিকে যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্য্য সহকারে উদযাপনের লক্ষে রাঙামাটি রাজবন বিহারে দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদ।
বৃহস্পতিবার ভোর ৬টায় বুদ্ধ পতাকা উত্তোলন শেষে বনভান্তের পবিত্র দেহধাতুতে শ্রদ্ধার সাথে পুষ্পাঞ্জলি নিবেদন করা হবে। এরপর ভিক্ষুসংঘকে পানীয় দান শেষে বুদ্ধ পুজা, বুদ্ধমুর্তিদান সংঘদান অষ্ট পরিষ্কার দান সহ বিভিন্ন দানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ইতোমধ্যে রাজবন বিহার কমপ্লেক্স, বনভান্তের সাধনাকুঠি, ত্রিপিটক ভবন লাইব্রেরি, সারিপুত্র ভবন, ভিক্ষুসীমা, বোধিবৃক্ষ প্রভৃতি স্থাপনা রঙ-বেরঙে সাজানো হয়েছে। বিজলী বাতি ও ফুলে ফুলে সাজানো হয়েছে বনভান্তের দেহধাতু রাখা ভবনটি।

বুধবার সকাল থেকেই ভক্তরা ফুলের তোড়া হাতে নিয়ে রাজবন বিহারে আসা শুরু করেছে। ফুলে ফুলে ছেয়ে গেছে বনভান্তের কফিনের স্থানটি।

Micro Web Technology

আরো দেখুন

লংগদুতে দুর্যোগ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

রাঙামাটির লংগদুতে উপজেলা পর্যায়ে ‘দুর্যোগবিষয়ক স্থায়ী আদেশাবলী (এসওডি)-২০১৯’ অবহিতকরণ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার লংগদু …

Leave a Reply