নীড় পাতা » ব্রেকিং » বুলেট ছাড়াই পাহাড়ে হানাহানি বন্ধ হয়েছিলো

বুলেট ছাড়াই পাহাড়ে হানাহানি বন্ধ হয়েছিলো

chtdbপার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর বলেছেন, ‘শান্তি চুক্তি নিয়ে আমরা অনেক কথা বললেও, ২ যুগেরও বেশি সময় ধরে চলে আসা হানাহানি বন্ধে আওয়ামীলীগ সরকারই উদ্যোগ গ্রহণ করেছিলো। দীর্ঘ দুই যুগেরও বেশি সময় ধরে পার্বত্যাঞ্চলে অনেক লোকের প্রাণহানি হয়েছে। আজকে যারা সমালোচনা করছেন, তারা তো সেই সময় দায়িত্ব নিয়ে এগিয়ে আসেননি। আমরা তাদেরকে আস্থার মধ্যে এনে, বিশ্বাসের মধ্যে এনে, কোনো বুলেট ছাড়াই হানাহানি বন্ধ করতে সক্ষম হয়েছিলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে কঠিন সমস্যাও সংলাপের মাধ্যমে কিভাবে সমাধান হয়, তা তিনি প্রমাণ করেছেন। তিনি বলেন, শান্তি চুক্তির গতি নিয়ে দ্বিমত থাকতে পারে তবে চুক্তি বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি।’

তিনি শনিবার(১৪ নভেম্বর) দুপুরে রাঙামাটিতে মেধাবি, অসচ্ছল ও অনগ্রসর ছাত্র ছাত্রীদের মাঝে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড শিক্ষা বৃত্তি ২০১৪ ২০১৫ বিতরণকালে আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ১৯৭৬ সালে উন্নয়ন বোর্ড সৃষ্টির পর থেকেই এই এলাকার উন্নয়নে সংস্থাটি কাজ করে যাচ্ছে। প্রতিবছর শিক্ষার জন্য উন্নয়ন বোর্ড শিক্ষা বৃত্তি দিয়ে যাচ্ছেন। তিনি বলেন, শিক্ষার্থীদের যে বৃত্তি দেওয়া হচ্ছে, তা দান কিংবা অনুদার নয়, এটা ভবিষ্যতে এই অঞ্চলের অগ্রগতি, উন্নয়ন ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নেওয়ার জন্য আমরা বিনিয়োগ করছি। এটা কোনো ব্যবসায়িক স্বার্থ নয়; এই অঞ্চলের উন্নয়নে এই সহযোগিতা দেওয়া হচ্ছে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, শুধুমাত্র মানুষ হলে হবে না, ভালো মানুষ হতে হবে। আর শিক্ষিত হলে হবে না, সুশিক্ষিত হয়ে দেশের উপকার করতে হবে।

পার্বত্য মন্ত্রণালয়ের সচিব ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরার সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শামসুজ্জামান, উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ, রাঙামাটি জেলা প্রশাসক সামসুল আরেফীনসহ প্রশাসনের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা।

শিক্ষা বৃত্তি অনুষ্ঠানে রাঙামাটি জেলার বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ে পড়–য়া ১ হাজার ৩৪ জনের মধ্যে বৃত্তির চেক প্রদান করা হয়। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড থেকে প্রতিবছর উচ্চ শিক্ষার জন্য কলেজ পর্যায়ে চার হাজার ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঁচ হাজার টাকা শিক্ষা বৃত্তি দেওয়া হচ্ছে। এর আগে প্রতিমন্ত্রী পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্মকর্তা কর্মচারীদের জন্য নিজস্ব বাস সার্ভিসের উদ্বোধন করেন।

Micro Web Technology

আরো দেখুন

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে বিরোধীতার প্রতিবাদ রাঙামাটিতে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণে বিরোধীতার নামে ‘উগ্রমৌলবাদ ও ধর্মান্ধগোষ্ঠীর জনমনে বিভ্রান্তির …

Leave a Reply

%d bloggers like this: