‘বুদ্ধের প্রতি অগাধ বিশ্বাস ও শ্রদ্ধা উৎপন্ন করতে হবে’

DSC05970বসন্তের উষালগ্নে প্রকৃতির সবুজ শ্যামল অনুকুল এক ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে ‘প্রশান্ত অরণ্য কুটিরে’ মহামুনি গৌতম বুদ্ধের লুুম্বিনী কাননে জন্ম গ্রহন, গয়াধামে নৈরঞ্জনা নদীর তীরে বোধিবৃক্ষ তলে বুদ্ধত্ব লাভ এবং এবং কুশিয়ারায় মহাপরিনির্বান প্রাপ্তি। এই স্মৃতি বিজড়িত সর্বশ্রেষ্ঠ ধর্মীয় তিথি শুভ বৈশাখী পূর্ণিমা উদযাপন উপলক্ষ্যে দেব মনুষ্য তথা বিশ্বের সকল প্রাণীর হিতসুখ মঙ্গলার্থে
শুক্রবার লংগদু উপজেলার বামে আটারকছড়া প্রশান্তি অরণ্য কুটিরে ত্রিস্মৃতি বিজরিত শুভ বৈশাখী পূর্ণিমা উদযাপন উপলক্ষে বিভিন্ন পূজা ও নানাবিধ দান অনুষ্ঠানের আয়োজন করা হয়।
শুভ বৈশাখী পূর্ণিমা উদযাপন উপলক্ষে গোটা বিহার এলাকাকে বর্ণিল সাজে সাজানো হয়েছে। সকাল সাতটায় ধর্মীয় সঙ্গীত পরিবেশন সহ বুদ্ধ পতাকা উত্তোলনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সুচনা করা হয়। পূর্ণ লাভের আশায় গোটা বিহার এলাকায় বুদ্ধধর্মাবলম্বী নারী পুরুষের ঢল নামে।
অনুষ্ঠানের মধ্যে ছিলো ত্রিলোক পূজ্য ভগবান বুদ্ধের চুরাশি হাজার ধর্ম স্কন্ধ পূজা, আটাশ বুদ্ধের পূজা, ত্রিপিটক পূজা, ত্রিশরণ সহ পঞ্চশীল গ্রহন এবং দানীয় বস্তু উৎসর্গ, পূজনীয় ভিক্ষু সংঘের ধর্মীয় দেশনা, ভিক্ষু সংঘের পিন্ডুদান, চুরাশি হাজার বাতি প্রজ্জ্বলন, বুদ্ধের প্রতিমুর্তি দান, মহান সংঘদান, অষ্টপরিষ্কার দান ও ভিক্ষু সংঘের অমৃতময় ধর্মীয় দেশনা।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, আটারকছড়া ইউপি চেয়ারম্যান ও অনুষ্ঠান উদযান কমিটির সভাপতি, মঙ্গল কান্তি চাকমা। প্রধান অতিথি হিসেবে পূর্ণার্থীদের ধর্মীয় দেশনা দেন খাগড়াছড়ি গামারী ঢালা বনবিহারের অধ্যক্ষ শ্রীমৎ বোধিপাল মহাস্থবির।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাধনা টিলা বন বিহারের সুযোগ্য বিহারাধ্যক্ষ বুদ্ধবংশ স্থবির, খাগছড়ি অগ্রমৈত্রী বিদর্শন ভাবনা কেন্দ্রের পরিচালক শ্রীমৎ তেজবংশ স্থবির, করুনাবংশ স্থবীর, জ্ঞানবংশ স্থবীর, সুভত্র স্থবীর, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য মোঃ জানে আলম। এছাড়াও বক্তব্য রাখেন, প্রশান্তি অরণ্য কুটিরের অধ্যক্ষ শুভ প্রিয় ভিক্ষু, লংগদু সদর ইউপি চেয়ারম্যান সুখময় চাকমা।
প্রধান অতিথি শ্রীমৎ বোধিপাল মহাস্থবির বিহারে আগত পূর্ণার্থীদের উদ্দেশ্যে বলেন, সকলে মৈত্রীর সেতু বন্ধনে আবদ্ধ হয়ে ত্রিলোক পূজ্য ভগবান বুদ্ধের প্রতি অগাধ বিশ্বাস ও শ্রদ্ধা উৎপন্ন করতে হবে। তিনি বলেন, পূর্ণ লাভের জন্য সুন্দর ও শান্তি শৃঙ্খলার মধ্য দিয়ে সু-সম্পাদন করে আমাদের জীবনকে সার্থক করি এবং নির্বাণ পথের সিঁড়ি গড়ে তুলি।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply