নীড় পাতা » ব্রেকিং » বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ’র জন্মবার্ষিকী আজ

করোনা সংক্রমনের কারণে অনুষ্ঠান স্থগিত

বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ’র জন্মবার্ষিকী আজ

আজ বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ এর জন্মবার্ষিকী। ১৯৪৩ সালের ১ মে তিনি ফরিদপুর জেলার মধুখালী থানার আওতাধীন সালামতপুর গ্রামে জন্মগ্রহন করেন। তাঁর পিতার নাম মুন্সী মেহেদী হাসান আর মাতার নাম মুকিদুন্নেসা। ১৯৬৮ সালের ৮ মে তৎকালীন ইস্ট পাকিস্তান রাইফেলস বাহিনীতে সৈনিক হিসেবে যোগ দেন।

মহান স্বাধীনতা সংগ্রামে ২০ এপ্রিল রাঙামাটির নানিয়ারচরের বুড়িঘাটে শত্রুবাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে বীর দর্পে লড়াই করে শহিদ হয়েছিলেন তিনি। তাঁর বীরত্বের কারণে সেদিন ৮০ জন সহযোদ্ধার প্রাণ রক্ষা হয়েছিল আর পরাস্ত হয়েছিল শত্রুবাহিনী। এই যুদ্ধে শত্রুবাহিনীর বেশ কয়েকজন হতাহত এবং তাদের বহনকারী বোট বিধস্ত হয়েছিল। আর পিঁছু হঁটতে বাধ্য হয়েছিল তারা। দেশ স্বাধীন হওয়ার বাংলাদেশ সরকার স্বাধীনতা সংগ্রামে বীরোত্বপূর্ণ ভুমিকার জন্য মুন্সী আব্দুর রউফকে বীরশ্রেষ্ঠ উপাধিতে ভূষিত করেন।

২০১৮ সাল থেকে এই দিনটি যথাযোগ্য মর্যাদা ও আড়ম্বরপূর্ণভাবে আয়োজন করে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশন। চলতি বছরও সব আয়োজন ছিল কিন্তু করোনা সংক্রমনের কারণে সকল আয়োজন স্থগিত হয়েছে বলে জানানো হয়।

বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশনের উদ্যোক্তা ও পরিচালক ইয়াছিন রানা সোহেল জানান, দিনটি পালনের জন্য বিগত বছরের মত এ বছরও জন্মদিন উপলক্ষে কেক কাটা ও আলোচনা সভাে আনুষ্ঠানিকতার প্রস্তুতিও ছিল। কিন্তু বিশ্বব্যাপী করোনা সংক্রমনের কারণে সকল প্রস্তুতি স্থগিত করা হয়েছে। পরবর্তীতে সুবিধাজনক সময়ে এই অনুষ্ঠাসমূহ আয়োজন করা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের শাহাদাত বার্ষিকী, জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন এবং শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতেই বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশন প্রতিষ্ঠা লাভ করে।

Micro Web Technology

আরো দেখুন

জনপ্রিয় হচ্ছে ‘তৈলাফাং’ ঝর্ণা

করোনার প্রভাবে দীর্ঘদিন বন্ধ ছিল খাগড়াছড়ির পর্যটন ও বিনোদনকেন্দ্র। তবে টানা বন্ধের পর এখন খুলেছে …

Leave a Reply