নীড় পাতা » ফিচার » অন্য আলো » বিসিএস প্রিলিমিনারিতে নম্বর ও সময় দ্বিগুণ হলো

বিসিএস প্রিলিমিনারিতে নম্বর ও সময় দ্বিগুণ হলো

BCSবাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) প্রিলিমিনারি (প্রাথমিক বাছাই) পরীক্ষার নম্বর ১০০ থেকে বাড়িয়ে ২০০ করা হয়েছে। পরীক্ষার সময়ও এক ঘণ্টা থেকে বাড়িয়ে দুই ঘণ্টা করা হয়েছে।

১৯৮২ সালের বিধিমালা সংশোধন করে নতুন ‘বাংলাদেশ সিভিল সার্ভিস ( বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪’ এর গেজেট রবিবার প্রকাশ করা হয়েছে।

নতুন নিয়ম কার্যকর করে শিগগিরই ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করবে পিএসসি (বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন)।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, বিসিএসের নিয়োগ বিধি সংশোধনের প্রস্তাব প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদনের পর নিয়ম অনুযায়ী পিএসসির মতামত নিয়ে আইন মন্ত্রণালয়ের পরীক্ষা-নিরীক্ষার (ভেটিং) জন্য পাঠানো হয়। এরপর প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির অনুমোদন নেওয়া হয়েছে। এখন গেজেট জারি করা হলো।

নতুন বিধিমালায় পরীক্ষার আবেদনপত্রের মূল্য ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৭০০ টাকা করা হয়েছে। তবে প্রতিবন্ধী ও সুবিধাবঞ্চিত তথা অনগ্রসর জনগোষ্ঠীদের জন্য ২৫০ টাকা থেকে কমিয়ে আবেদনপত্রের মূল্য ১০০ টাকা করা হয়েছে।

এ ছাড়া মৌখিক পরীক্ষায় পাস নম্বর ৪০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। লিখিত পরীক্ষায় ৩০ নম্বরের কম পেলে প্রার্থী কোনো নম্বর পাননি বলে গণ্য হবে, আগের বিধিমালায় যা ছিল ২৫ শতাংশ।

বর্তমানে বিসিএসের বাছাই পরীক্ষা হয় এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরে এবং সময় এক ঘণ্টা। পিএসসির একজন কর্মকর্তা জানান, বর্তমান পরীক্ষা পদ্ধতিতে ৪০ থেকে ৫০ হাজার চাকরিপ্রার্থী বাছাই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে লিখিত পরীক্ষায় অংশ নিচ্ছেন। এত বিপুলসংখ্যক প্রার্থীর লিখিত পরীক্ষা নিতে ঝামেলায় পড়তে হয় পিএসসিকে। এ জন্য পিএসসি প্রিলিমিনারি পরীক্ষাকে আরও যুগোপযোগী করার উদ্যোগ নেয়, যাতে আরও কম প্রার্থী নিয়ে লিখিত পরীক্ষার আয়োজন করা যায়।

নতুন নিয়োগ বিধিমালা চূড়ান্ত না হওয়ার কারণে পিএসসি ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারছে না। এ জন্য দীর্ঘদিন ধরে নতুন বিজ্ঞপ্তির জন্য অপেক্ষা করছেন সরকারি চাকরি প্রত্যাশীরা। সর্বশেষ গত বছরের ৭ ফেব্রুয়ারি ৩৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

পিএসসির একজন কর্মকর্তা রবিবার জানান, আমরা প্রস্তুত আছি। সংশোধিত বিধিমালার গেজেট হাতে পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি জারি করা হবে।

গত ৯ ফেব্রুয়ারি জনপ্রশাসন প্রতিমন্ত্রী বেগম ইসমাত আরা সাদেক জাতীয় সংসদে বলেন, ৩৫তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৭৪৯ জন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

সূত্র : কালের কন্ঠ

Micro Web Technology

আরো দেখুন

করোনাভাইরাস কতোটা মারাত্মক ?

করোনাভাইরাসে বিশ্বের শতাধিক দেশে লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়েছে। এ যাবত মারা গেছে প্রায় সাড়ে তিন …

Leave a Reply