নীড় পাতা » ব্রেকিং » বিসর্জনে দেবীকে বিদায়

বিসর্জনে দেবীকে বিদায়

durga-01ঢাকের বাদ্য আর সিঁদুর খেলা শেষে বিসর্জনের মধ্য দিয়ে ‘কৈলাসে দেবালয়ে’ ফিরলেন ‘দুর্গতিনাশিনী দেবী’, সাঙ্গ হল বাঙালি হিন্দুর সবচেয়ে বড় পার্বণ শারদীয় দুর্গোৎসবের।

দশ দিন আগে মণ্ডপে মণ্ডপে মহালয়ায় এ উৎসবের সূচনা হয়েছিল। বৃহস্পতিবার বিজয়া দশমীতে ‘বিহিত পূজা’ আর ‘দর্পণ বিসর্জনের’ মধ্য দিয়ে ঘটে দুর্গা পূজার শাস্ত্রীয় সমাপ্তি। আর একদিন পর শুক্রবার হল প্রতিমা বিসর্জন।DSC_0163

সনাতন ধর্মের বিশ্বাস অনুযায়ী, বিসর্জনের মধ্য দিয়ে দেবী ফিরে যান কৈলাসে স্বামীর ঘরে। এক বছর পর নতুন শরতে আবার তিনি আসবেন ‘পিতৃগৃহ’ এই ধরণীতে।

হিন্দু পঞ্জিকা মতে, দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে এসেছেন, গেলেন দোলায় (পালকি) চড়ে।

কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার বিকেলে কাপ্তাই হ্রদের বিভিন্ন পয়েন্টে প্রতীমা বিসর্জন দেয়া হয়।DSC_0164

রাঙামাটি পূজা উদযাপন কমিটির সভাপতি অমর কুমার দে জানিয়েছেন, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে প্রতিমা বিসর্জন দেয়া হয়েছে।
পূজা উদযাপন কমিটির প্রতিনিধিরা জানিয়েছেন, মূলত ‘দর্পণ বিসর্জনের’ মাধ্যমে আগের দিনই দেবীর শাস্ত্রীয় বিসর্জন সম্পন্ন হয়েছে। মন্ত্র উচ্চারণের মাধ্যমে প্রতিমা থেকে ঘটে এবং ঘট থেকে আবার ভক্তের হৃদয়ে ‘মাকে’ নিয়ে আসাকে বিসর্জন বলে।

বিসর্জনের আগে শুক্রবার সকাল থেকে শহরের মন্দিরে মন্দিরে চলে সিঁদুর খেলা,রঙ ছোঁড়া আর আনন্দ উৎসব। দুপুরে শহরের বিভিন্ন স্থান থেকে ট্রাকে করে প্রতিমা এনে জড়ো করা হয় শাহ উচ্চ বিদ্যালয় মাঠে।

শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাক-ঢোলের সনাতনি বাদ্যের সঙ্গে আধুনিক উচ্চস্বরের সাউন্ড সিস্টেমে দেবী বন্দনার গানের মধ্য দিয়ে শহরের বিভিন্ন সড়ক দিয়ে অসংখ্য ট্রাক,মোটর সাইকেল,টেক্সি সহ কয়েক হাজার মানুষের শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

প্রতিমা ঘাটে নিয়ে আসার পর ভক্তকূল শেষবারের মতো ধুপধুনো নিয়ে আরতিতে মেতে ওঠে। শেষে পুরোহিতের মন্ত্রপাঠের মধ্যদিয়ে দেবীকে নৌকায় তুলে বিসর্জন দেওয়া হয় কাপ্তাই হ্রদে।DSC_0165

রাঙামাটির পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান জানিয়েছেন, প্রতিমা বিসর্জন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। শান্তিপূর্ণভাবেই পুরো জেলায় পূজোর সকল আনুষ্ঠানিকতা শেষ হয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে এক দিনেই ১১ জনের করোনা শনাক্ত

শীতের আবহে হঠাৎ করেই পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলায় করোনা সংক্রমণে উল্লম্ফন দেখা দিয়েছে। বিগত কয়েকদিনের …

Leave a Reply