নীড় পাতা » বান্দরবান » বিনামূল্যে আইনী সহায়তা পাবেন পাহাড়ীরা

বিনামূল্যে আইনী সহায়তা পাবেন পাহাড়ীরা

বান্দরবানে পাহাড়ী জনগোষ্ঠীরা বিনামূল্যে আইনী সহায়তা পাবেন। পাহাড়ের দরিদ্র অসহায় বিচারপ্রার্থী পাহাড়ী জনগোষ্ঠীদের দাতা সংস্থা ইউএনডিপি’র জাস্টিস সেক্টর ফ্যাসিলিটিস প্রকল্পের আওতায় এই সুবিধা দেয়া হচ্ছে। শনিবার সকালে বান্দরবান জেলা আইনজীবী সমিতির সভাকক্ষে আইন সহায়তা কার্যক্রম সম্পৃক্তকরণ শীর্ষক একটি সেমিনারে এসব তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বান্দরবান জেলা ও দায়রা জজ শফিকুর রহমান বলেন, দরিদ্র গরীব-অসহায় পাহাড়ী বিচারপ্রার্থী জনগোষ্ঠীরা বিনামূল্যে এখন থেকে আইনগত যাবতীয় সহায়তা নিতে পারবে। প্রত্যন্ত অঞ্চলের পিছিয়ে পড়া বিচারপ্রার্থী লোকজনেরা মামলা পরিচালনার ক্ষেত্রে সহায়তা পাবে। বিশেষত পাহাড়ী জনগোষ্ঠীরা নিম্ন আদালত থেকে সুপ্রীম কোর্ট পর্যন্ত যেকোনো আদালতে এই সুবিধা ভোগ করতে পারবে। সামাজিক আইন থাকা সত্বেও পাহাড়ি এলাকার মামলার সংখ্যা বাড়ছে। মিথ্যা মামলায় মানুষ হয়রানী হচ্ছে। জেলা জজ আদালতের উপর চাপ কমাতে সামাজিক বিচার কার্যক্রমের আওতা বাড়াতে হবে। অনেকেই আইনগত সহায়তা কার্যক্রম সম্পর্কে কিছুই জানে না। জনপ্রতিনিধি’সহ সবাই মিলে তাদের সচেতন করতে হবে।
এসময় অন্যান্যদের মধ্যে বান্দরবান সদর উপজেলা চেয়ারম্যান আবদুল কুদ্দুস’সহ স্থানীয় জনপ্রতিনিধি এবং বোমাং সার্কেলের মৌজা হেডম্যান ও পাড়া প্রধান কার্বারী’রা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত: দাতা সংস্থা ইউএনডিপির সহায়তায় বান্দরবানে বিচার প্রার্থী পাহাড়ী জনগোষ্ঠীদের বিনামূল্যে আইনগত সহায়তা প্রদানের লক্ষে পরীক্ষামূলকভাবে এই প্রকল্পের কাজ আরম্ভ হয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

বান্দরবানে করোনায় টমটম চালকের মৃত্যু

বান্দরবানে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মো. হাসান নামে একজন বেটারিচালিত টমটম গাড়ি চালকের মৃত্যু হয়েছে। এ …

Leave a Reply