নীড় পাতা » ব্রেকিং » বিদায় বেলায় রঙের খেলা…

বিদায় বেলায় রঙের খেলা…

শীতের সকালে রোদের আনাগোনা।হালকা ঠাণ্ডার আবহও রয়েছে। রাঙামাটি সরকারি কলেজ ক্যাম্পাসে তখন ধবধবে সাদা টি-শার্ট পরা একদল শিক্ষার্থীর সমাগম। কারো হাতে ব্যানার, কারো হাতে বেলুন-রঙিন কাগজ; কেউবা আবার সাউন্ডবক্স বাজানোর চেষ্টা করছেন।

একটু এগিয়ে তাদের সাথে কথা বলে জানতে পারলাম, তারা সবাই কলেজটির উদ্ভিদবিজ্ঞান বিভাগের ৫ম ব্যাচের শিক্ষার্থী। নিজেদের শিক্ষা জীবনের শেষ দিনটিকে স্মরণীয় করে রাখতে তাদের এই ব্যস্ততা। বিদায়ের বার্তা ছিল প্রতিটি আয়োজনে। তবু অংশগ্রহণকারী ছাত্রছাত্রীদের সে কী উচ্ছ্বাস।

ক্যাম্পাসে বন্ধু-বান্ধবের সঙ্গে আড্ডা, ঘোরাঘুরি, ক্লাস অ্যাসাইনমেন্ট নিয়ে দৌঁড়াদৌঁড়ি এভাবে পার হয় জীবনের সব থেকে সেরা দিনগুলো। কখন যে সময় পার হয় কেউ টেরই পায় না। শিক্ষা জীবনের সেই মধুময় দিনগুলো বিদায়ী শিক্ষার্থীদের পিছু ডাকে। আর মধুময় দিনগুলোর স্মৃতি হৃদয়ের ফ্রেমে বেঁধে রাখতে, স্মরণীয় করে রাখতে, আনন্দ-উচ্ছ্বাসে, রঙে- রূপে এক অপরূপ সাজে সজ্জিত হয়ে কলেজটির উদ্ভিদবিজ্ঞান বিভাগের ইতিহাসে প্রথম বারের মত শিক্ষা সমাপনী দিবস (র‌্যাগ ডে) পালন করেছে বিভাগটির ৫ম ব্যাচের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল ১১টায় অধ্যক্ষ কার্যালয়ের সামনে থেকে প্রথমে একটি র‌্যালি বের করে শিক্ষার্থীরা। পরে বিভাগের শ্রেণি কক্ষে কেক কেটে র‌্যাগ ডে’র উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মঈন উদ্দীন। এসময় কর্ম জীবনের দিক নির্দেশনা দিয়ে বিদায়ী ব্যাচের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন তিনি। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর তুষার কান্তি বড়ুয়া, উদ্ভিদবিজ্ঞান বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান সুচারিতা চাকমা। উপস্থিত ছিলেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক মো. সোহরাব হোসেন, প্রভাষক অনোমদ্বর্শী দেওয়ান।

এরপর বিদায়ী শিক্ষার্থীদের মাঝে চলে ফটোসেশন ও আবির ছোড়াছুড়ি। ততক্ষণে সবার শুভ্র টি-শার্ট কাছের মানুষগুলোর লেখায় ভরে গেছে।‘ভালো থাকিস বন্ধু, মিস করব তোকে’।বিষন্ন বিকেলে আনন্দ-আয়োজন শেষ হতেই অদ্ভুত এক কষ্ট ঘিরে ধরলো তাদের, সবাই কণ্ঠ মিলিয়ে গাইলেন ‘কথা হবে বন্ধু, কারণে-অকারণে, কথা হবে বন্ধু চাপা কোনো অভিমানে।’

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে পুলিশের ত্রাণ সহায়তা

মহামারী করোনাভাইরাস ( কভিট-১৯) সংক্রমণ প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিতের লক্ষে রাঙামাটির কাপ্তাই থানা পুলিশ প্রতিনিয়ত …

Leave a Reply