নীড় পাতা » ব্রেকিং » বিজয় দিবসে রাঙামাটি সরকারি কলেজে দেয়ালিকা উৎসব

বিজয় দিবসে রাঙামাটি সরকারি কলেজে দেয়ালিকা উৎসব

রাঙামাটি সরকারি কলেজের সুরভী চত্ত্বর। চত্ত্বর ঘিরে সাজানো নানা আকৃতির নান্দনিক সব দেয়ালিকা। হিল্লোল, স্বাধীনতা, বিজয় প্রভা, ক্যাসিয়া, বিজয় উল্লাস, নক্ষত্র আলো,বিজয় কথন- এমন সব হৃদয়গ্রাহী নাম দেয়ালিকা গুলোর। দর্শনার্থীদের উৎসুক চোখ এসব দেয়ালিকার দিকেই। কলেজটির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ব্যস্ত দর্শকদের নানা প্রশ্নের জবাব দিতে।

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে রাঙামাটি সরকারি কলেজে গিয়ে দেখা গেল আন্ত:বিভাগীয় এই দেয়ালিকা উৎসব। পার্বত্য অঞ্চলের সর্বোচ্ছ এই বিদ্যাপীঠে প্রথমবারের মত বিজয় দিবসে আয়োজিত এই দেয়ালিকা উৎসবে অংশ নিয়েছে কলেজটির ১২টি বিভাগ। ঐদিন সকাল সাড়ে নয়টায় এই উৎসবের উদ্ভোধন করেন কলেজটির অধ্যক্ষ প্রফেসর মো: মঈন উদ্দীন।

উদ্বোধনকালে অধ্যক্ষ বলেন, কলেজে এই প্রথম কোন দেয়ালিকা উৎসবের শুভ সূচনা হলো। আমরা এটি প্রতি তিন মাস পরপর নিয়মিত আয়োজন করবো। শিক্ষার্থীদের মেধা বিকাশে এটি ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি।।

কলেজের হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক শফিকুল ইসলাম দৈনিক পার্বত্য চট্টগ্রামকে বলেন, আমাদের কলেজে এবারই প্রথম বারের মত বিভাগ ভিত্তিক দেয়ালিকা উৎসবের আয়োজন করা হয়েছে। আশা করছি এর মধ্য দিয়ে আমাদের ছাত্র-ছাত্রীদের সৃজনশীলতা ও সংস্কৃতি চর্চা আরও বিকশিত হবে।

অর্থনীতি বিভাগের ২য় বর্ষের ছাত্র মো: কাইমুল ইসলাম ছোটন বলেন,  রাত জেগে দেয়ালিকার কাজ করেছি। অনেক বিষয় আগে জানতাম না যা এখানে এসে শিখেছি।

কলেজ ছাত্র ইউনিয়ন নেতা নিউটন চাকমা জানান, স্যোশাল মিডিয়ার এই যুগে আমরা দেয়ালিকার সংস্কৃতি অনেকটা ভুলতে বসেছি। তবে জাতীয় দিবস গুলোতে অন্তত এমন দেয়ালিকা প্রকাশ করা গেলে ক্যাম্পাসে সাহিত্য চর্চা আরও বেগবান হবে।

দেয়ালিকা নিয়ে একইরকম অনুভুতি ব্যক্ত করেছেন কলেজ ছাত্রলীগ নেতা দীপংকর দে। বিজয় দিবসে দেয়ালিকা প্রকাশের উদ্যোগ নেওয়ায় কলেজ অধ্যক্ষকে ধন্যবাদ জানিয়ে কলেজ ছাত্রলীগের সাবেক এই সাংগঠনিক সম্পাদক জানান, আমরা খুবই আনন্দিত। আগামীতে এই ধারা অব্যাহত থাকলে আমাদের কলেজ তার হারানো ঐতিহ্য আবার ফিরে পাবে।

উৎসবে অংশগ্রহণকারী দেয়ালিকা গুলোর শিল্পমান বিবেচনায় প্রথম হয়েছে অর্থনীতি বিভাগ, দ্বিতীয় রাষ্ট্রবিজ্ঞান এবং তৃতীয় হয়েছে গণিত বিভাগের দেয়ালিকা।

Micro Web Technology

আরো দেখুন

পাহাড়ের বৈচিত্র্যময় সংস্কৃতি সংরক্ষণ-বিকাশে কাজ করছে সরকার: সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এম খালিদ বলেছেন, ‘পাহাড়ের বৈচিত্রময় সংস্কৃতি সংরক্ষণ ও বিকাশে কাজ করছে সরকার। …

Leave a Reply