নীড় পাতা » ব্রেকিং » ‘বিচারহীনতার সংস্কৃতির কারণেই ধর্ষণ সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে’

রাঙামাটি সরকারি কলেজে ধর্ষণ ও নারী নিপীড়ণের প্রতিবাদ

‘বিচারহীনতার সংস্কৃতির কারণেই ধর্ষণ সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে’

দেশব্যাপী নারী-শিশু ধর্ষণ ও নিপীড়নের প্রতিবাদে মানববন্ধন করেছে রাঙামাটি সরকারি কলেজের সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা সাড়ে দশটায় কলেজটির প্রধান ফটকের সামনে ব্যানার ফেস্টুন হাতে শতাধিক শিক্ষার্থী এই কর্মসূচী পালন করে।

কলেজটির অনার্স ৪র্থ বর্র্ষের ছাত্র অসীম দাশ গুপ্তের সঞ্চালনায় ও ৩য় বর্ষের শিক্ষার্থী সুনীল কান্তি চাকমার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর তুষার কান্তি বড়ুয়া,কলেজ শিক্ষার্থী ও গণজাগরণ মঞ্চ কর্মী সাইফুল বিন হাসান, ,দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী প্রিয়ম আইচ, ঊক্র্যাচিং মারমা, তাহমিনা আক্তার প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘দেশে একের পর এক ক্রমাগত ধর্ষণের মাত্রা বেড়েই চলছে। এভাবে চলতে থাকলে এক সময় এটা মহামারি আকার ধারণ করবে। এজন্য এখন থেকে ছাত্রসমাজকে দায়িত্বের সাথে ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলতে হবে।’

মানববন্ধন চলাকালে সাধারণ শিক্ষার্থীদের এই প্রতিবাদ কর্মসূচীর সাথে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখে জেলা ছাত্রলীগের গণ শিক্ষা বিষয়ক সম্পাদক হাসান মুরাদ, কলেজ ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক দীপংকর দে, দিদার আলম, ছাত্রদলের নেতা মঈন উদ্দীন, কলেজ ছাত্র ইউনিয়ন নেতা নিউটন চাকমা, সমাজতান্ত্রিক ছাত্রফন্ট্রের কলেজ শাখার সাধারণ সম্পাদক কৃপায়ণ ত্রিপুরা, কালেরকন্ঠ শুভসংঘের কলেজ শাখার আহবায়ক কাইমুল ইসলাম ছোটন, বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিলের সাধারণ সম্পাদক মংশিচিং মারমা, উম্মেষের সাধারণ সম্পাদক বিদ্যুৎ চাকমা এবং ত্রিপুরা স্টুডেন্স ফোরামের সভাপতি বিকাশ ত্রিপুরা।

এসময় বক্তারা বলেন, ‘বিচারহীনতার সংস্কৃতির কারণে দেশে ধর্ষণ ও নারী শিশু নিপীড়ণ সামাজিকব্যাধিতে পরিণত হয়েছে। দেশ আধুনিক হলেই ঘরে-বাহিরে নারীরা নিরাপত্তাহীনতার মধ্য দিয়ে জীবনযাপন করছেন। এ ব্যাধি সারাতে ছাত্র সমাজ থেকে শুরু করে সর্বস্তরের মানুষকে সামাজিক আন্দোলন গড়ে তোলতে হবে।’

Micro Web Technology

আরো দেখুন

দীর্ঘ প্রতিক্ষার পর বাইশারী উচ্চ বিদ্যালয় মাঠে ফিরল ফুটবল

পার্বত্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার রাবার শিল্প নগরী হিসেবে পরিচিত বাইশারীতে দীর্ঘদিন পর মাঠে ফিরেছে ফুটবল। …

Leave a Reply