নীড় পাতা » বান্দরবান » ‘বাল্যবিবাহ বন্ধে সবাইকে সচেতন হতে হবে’

‘বাল্যবিবাহ বন্ধে সবাইকে সচেতন হতে হবে’

Tatta-Oficরোহিঙ্গা অনুপ্রবেশ, জনসচেতনতার অভাব ও অসহযোগিতার কারনে বাল্য বিবাহ বৃদ্ধি পাচ্ছে এর পাশাপাশি যৌতুক প্রথা বর্তমানে আমাদের সমাজের বেশ কিছু অংশে উৎপ্রোত ভাবে জড়িয়ে পড়েছে। এসব থেকে পরিত্যাগের জন্য সমাজের নেতৃস্থানীয় ব্যাক্তিবর্গের সহযোগিতা প্রয়োজন। বুধবার লামা তথ্য অফিসের উদ্দ্যেগে জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ হল রুমে ‘শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম (৪র্থ পর্যায়) শীর্ষক প্রকল্পের জি ও বি খাতের অধীনে সচেতন নাগরিকদের নিয়ে কর্মশালায়’ উপরোক্ত তথ্য উঠে আসে। কর্মশালায় যৌতুক, বাল্যবিবাহ প্রতিরোধ, স্যানিটেশন, পরিবেশ, জন্মনিবন্ধন, মা ও শিশু স্বাস্থ্য পরিচর্যা এবং নিরাপদ মাতৃত্ব বিষয়ে আলোচনা হয়।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার আবু সাফায়াত মুহাম্মদ শাহেদুল ইসলাম বলেন- দেশ ও জাতির উন্নয়নে নারী শিক্ষার কোন বিকল্প নেই। এ সরকার নারী শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে দেশে নারী শিক্ষার সুযোগ বাড়িয়ে দিয়েছে। নারীদের পিছিয়ে রেখে কোন ধরণের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান তোফাইল আহামদ বলেন- বহু বিবাহ, বাল্য বিবাহ ইসলামে সম্পূর্ণ নিষিদ্ধ রয়েছে ঠিক তেমনি অন্যান্য ধর্মেও শিশু ও নারীর গুরুত্ব নিয়ে বর্ণনা রয়েছে। কিন্তু আমাদের সমাজের আলেম সমাজ যথাযথভাবে ধর্মীয় প্রতিষ্ঠানে বুঝাতে হয়তো ব্যার্থ হচ্ছেন। আত্মসামাজিক প্রেক্ষাপট দেখেই অনেকে বাল্য বিবাহে মত দিয়ে থাকেন, যা আমাদের দেশে কোনমতেই গ্রহণযোগ্য নয়। তিনি আরও বলেন, আগে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা ১২-১৪ বছর বয়সী মেয়েদের বয়স বাড়িয়ে ১৮ দেখিয়ে জন্মসনদ দিতো। কিন্তু এটা এখন অনেকাংশে কমে গেছে। কিন্তু ইমাম ডেকে বিয়ে পড়িয়ে থাকে অভিভাবকেরা। এসব বন্ধ করতে অভিভাবকদের সচেতন করে তুলতে হবে। কর্মশালায় স্যানিটেশন, পরিবেশ ও জন্ম নিবন্ধন বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন নাইক্ষ্যংছড়ি সমাজ সেবা কর্মকর্তা শাহ্ নেওয়াজ।

লামা তথ্য অফিসার নুরুল আমিন এর সার্বিক পরিচালনায় কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো: কামাল উদ্দিন, নারী ভাইস চেয়ারম্যান হামিদা চৌধুরী, মেডিকেল অফিসার ডাক্তার সাউন বড়–য়া।

এছাড়াও কর্মশালায় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন সদর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবু সৈয়দ, মহিলা বিষয়ক কর্মকর্তা মো: কামাল উদ্দিন, সমবায় কর্মকর্তা মো: জাবেদ মীরজাদা, উপজেলা শিক্ষা অফিসার আবু আহামদ, ডা: রনজন চৌধুরী, ইউপি সদস্য আরেফ উল্লাহ ছুট্টু, ইউপি সদস্য ফরিদ আলম, ইউপি সদস্য মো: ফয়েজ উল্লাহ, নারী ইউপি সদস্য জহুরা বেগম, ফাতেমা বেগম, লাইলা বেগম, প্রধান শিক্ষক মো: কামাল উদ্দিন, জহির আহামদ, সহকারী শিক্ষিকা জেসমিন আক্তার, ফাতেমা বেগম প্রমুখ। কর্মশালায় শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, জনপ্রতিনিধি, ধর্মীয় প্রতিনিধি, গণমাধ্যম প্রতিনিধি, এনজিও প্রতিনিধিসহ সমাজের নেতৃস্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Micro Web Technology

আরো দেখুন

বিজিবি-মাদককারবারি গোলাগুলি, ১২ কোটি টাকার ইয়াবা উদ্ধার

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে বিজিবি সঙ্গে মাদক চোরাকারবারীদের মধ্যে গোলাগুলি হয়েছে। এসময় ঘটনাস্থল থেকে চার লাখ পিস …

Leave a Reply