নীড় পাতা » পাহাড়ের সংবাদ » বালুখালি ইউপি’র ব্যতিক্রমী উদ্যোগ

বালুখালি ইউপি’র ব্যতিক্রমী উদ্যোগ

up-pic-webকাপ্তাই হ্রদে মাছ ধরার বন্ধের সময় হ্রদে মাছ শিকার থেকে বিরত থাকতে সচেতনা বৃদ্ধি করতে বালুখালী ইউনিয়ন পরিষদের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার শহরের বনরুপার কাটাপাহাড়স্থ বালুখালী ইউপি কার্যালয়ে আয়োজিত মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন বালুখালী ইউপি চেয়ারম্যান বিজয়গিরি চাকমা। এ সময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ মনিরুল ইসলাম, বিএফডিসি-এর কর্মকর্তা ইব্রাহিম খলিল, হিলবিডিটোয়েন্টিেেফার ডটকমের চিফ ফটোগ্রাফার ছন্দ সেন চাকমা, বালুখালী ইউপি সদস্য মানিক্য চাকমা, বিপ্লব ত্রিপুরা, ৭ ও ৮নং ইউপি মেম্বার বসুন্ধরা দেওয়ান, মৎস্যজীবি মন্টু বিকাশ চাকমা, আব্দুল নবী প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন বালুখালী ইউপি কার্যালয়ের সচিব প্রকাশ তালুকদার।
সভায় কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধের সময় বালুখালী ইউনিয়নবাসী হ্রদে কোন মাছ শিকার, বাজারজাত থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়। অবৈধভাবে মাছ শিকারের সময় গ্রেফতার হলে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে কোন প্রকার সহায়তা না দেয়াসহ অন্যান্য সুযোগ-সবিধান প্রদান করা হবে না। তাই কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধের সময় জেলেদের কোন প্রকার মাছ শিকার ও বাজারজাত না করার অনুরোধ জানানো হয়।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ মনিরুল ইসলাম বালুখালী ইউপির উদ্যোগে হ্রদে মাছ ধরা বন্ধের সময় মাছ না ধরতে সচেতনা সৃষ্টির উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, কাপ্তাই হ্রদে মাছের সুষ্ঠু প্রজনন, বংশ বৃদ্ধি, মজুদ এবং ভারসাম্য রক্ষার্থে আগামী ১ মে থেকে অনির্ষ্টিকালের জন্য হ্রদের সকল প্রকার মাছ ধরা, সংরক্ষন, বাজারজাতকরণ,শুকানো ও পরিবহনের উপর নিষেধাজ্ঞার জারি করা হয়েছে। তবে জনপ্রতিনিধিদের সুপারিশ ও মাছ ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে আগামী ৭ মে এ নিষেধাজ্ঞা বলবৎ হবে। তিনি আরও বলেন, মাছ ধরা বন্ধের সময় অন্যান্য বছরের তুলনায় এ বছর কড়াকড়ি আরোপ করা হয়েছে। হ্রদের অবৈধভাবে যাতে কেউই মাছ শিকার, বাজারজাত করতে না পারে সে জন্য হ্রদে সার্বক্ষনিক কোষ্টগাড মোতায়েন থাকবে।
সভাপতির বক্তব্যে বালুখালী ইউপি চেয়ারম্যান বিজয়গিরি চাকমা বলেন, কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধের সময় মাছ শিকার ও বাজারজাত না করতে বালুখালী ইউনিয়নবাসীকে অনুরোধ জানিয়ে বলেন, মাছ বন্ধের সময় বালুখালী ইউনিয়নের কোন জেলে মাছ শিকারের সময় গ্রেফতার হলে তাকে ইউপির পক্ষ থেকে কোন প্রকার সহায়তা প্রদান বা অন্যান্য কোন সুযোগ-সুবিধা প্রদান করা হবে না।

Micro Web Technology

আরো দেখুন

ফুটবলের বিকাশে আসছে ডায়নামিক একাডেমি

পার্বত্য এলাকা রাঙামাটিতে ফুটবলকে আরও জনপ্রিয় করে তোলা, তৃনমূল পর্যায় থেকে ক্ষুদে ফুটবল খেলোয়াড় খুঁজে …

Leave a Reply