বান্দরবানে ৭০ আশ্রয়কেন্দ্র,পানিবন্দী ৩০ হাজার মানুষ

Bandarban-Flood-Pic-2বান্দরবানে চার উপজেলায় বন্যায় প্রায় পঞ্চাশ হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। বন্যা দূর্গতদের সাহাযার্থে জেলায় ৭০টি আশ্রয় কেন্দ্র এবং জেলা প্রশাসন কার্যালয়ে সার্বক্ষনিক পরিস্থিতি পর্যবেক্ষণে কন্ট্রোল রুম খোলা হয়েছে। আজ শুক্রবার দুপুরে বান্দরবান জেলা সদরে বন্যা দূর্গত এবং পাহাড় ধসে পড়ার ঘটনাস্থল পরিদর্শণ করে মানুষের খোজ খবর নিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। এসময় অন্যান্যদের মধ্যে জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী, জেলা পুলিশ সুপার মিজানুর রহমান, পৌর মেয়র মোহাম্মদ জাবেদ রেজা’সহ পার্বত্য জেলা পরিষদের সদস্যবৃন্দ, প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী জানান, বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, থানছি এবং সদর উপজেলায় বন্যায় প্রায় পঞ্চাশ হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। বন্যা দূর্গতদের সাহাযার্থে জেলায় ৭০টি আশ্রয় কেন্দ্র এবং সার্বক্ষনিক পরিস্থিতি পর্যবেক্ষণে প্রশাসন কার্যালয়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে। বন্যায় দূর্গতদের সাহাযার্থে তাৎক্ষনিক জেলা প্রশাসনের পক্ষে ৫০ মেট্টিক খাদ্যশস্য এবং ৭০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। দূর্যোগ মোকাবেলায় সরকারের পক্ষ থেকে ৫ লক্ষ টাকা এবং একশ মেট্টিকটন চাল বরাদ্দ দেয়া হয়েছে। পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেন, দূর্যোগ মোকাবেলায় গত বৃহস্পতিবার থেকে দূর্গতদের মাঝে ত্রাণ তৎপরতা শুরু হয়েছে। সরকারীভাবে এবং রাজনৈতিক ব্যক্তিবর্গরাও ত্রাণ তৎপরতা চালাচ্ছে। বিশুদ্ধ খাবার পানির সংকট নিরসনে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট দেয়া হচ্ছে।

মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে। দূর্যোগ মোকাবেলায় সরকারের সাহার্য সহযোগীতা অব্যাহত থাকবে। বন্যা দূর্গতদের সাহার্যে সবধরণের প্রয়োজনীয় সহযোগিতা দেয়া হবে। পৌর মেয়র মোহাম্মদ জাবেদ রেজা জানান, বন্যা দূর্গত পৌরবাসীকে শুক্রবার সেনাবাহিনীর পক্ষ থেকে খাবার সরবরাহ করা হচ্ছে। শনিবার পৌরসভার পক্ষ থেকে বিশুদ্ধ পানি ও খাবার সরবরাহ করা হবে। বন্যা দূর্গতদের এবং পাহাড় ধসের ঝুকিতে বসবাসকারীদের আশ্রয় কেন্দ্রে সরিয়ে আনা হচ্ছে।

প্রসঙ্গত, গত পাঁচদিন ধরে (গত সোমবার থেকে) বান্দরবানে অবিরাম বর্ষণ অব্যাহত রয়েছে। পাহাড় ধসে ইতিমধ্যে দুই শিশুর মৃত্যু হয়েছে। আহত আরো তিনজন সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply