নীড় পাতা » পাহাড়ের সংবাদ » বান্দরবানে শেষ হলো কঠিন চীবর দানোৎসব

বান্দরবানে শেষ হলো কঠিন চীবর দানোৎসব

Bandarban-Chivor-PiC_1বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীদের কঠিন চীবর দানোৎসব সম্পন্ন হয়েছে। শুক্রবার সকালে জেলা সদরের রাজগুরু ক্যায়াংয়ের প্রধান ভিক্ষু মহাথের উচহ্লা ভান্তের নেতৃত্বে প্রায় তিন শতাধিক বৌদ্ধ ভিক্ষু খালি পাঁয়ে স্থানীয় রাজগুরু বৌদ্ধ ক্যায়াং থেকে পাহাড়ী অধ্যুষিত মধ্যমপাড়া এবং উজানীপাড়া প্রায় দুই কিলোমিটার পথ পাঁয়ে হেটে পদব্রঞ্জে ঘুরে ঘুরে ছোয়াংই উত্তোলন করেন।

এসময় বৌদ্ধ ধর্মালম্বী নারী-পুরুষ,তরুন-তরুনী, শিশু-কিশোরো সাড়িবদ্ধভাবে লাইনে দাড়িয়ে বৌদ্ধ ভিক্ষুদের খাবার, কাপড়, টাকাসহ প্রয়োজনীয় জিনিসপত্র দান করেন। এসময় অন্যান্যদের মধ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি’সহ বৌদ্ধ ধর্মালম্বী পাহাড়ী নেতারা অংশ নেয় ধর্মীয় এই উৎসবে। এছাড়াও জেলা প্রশাসক কেএম তারিকুল ইসলাম এবং জেলা পুলিশ দেবদাস ভট্টাচার্য প্রতিমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন।

বৌদ্ধ ধর্মালম্বীরা জানায়, বৌদ্ধ ধর্মালম্বী রীতি অনুযায়ী তিনমাস বর্ষাবাস শেষে উৎসাহ উদ্দীপনায় প্রবারনা উৎসব পালনের পর বৌদ্ধ পল্লীগুলোতে কঠিন চীবর দান (বৌদ্ধ ধর্মীয় গুরু ভিক্ষুদের) কাপড়, খাবার, নগদ টাকাসহ প্রয়োজনীয় জিনিসপত্র বিতরণ) উৎসব আয়োজন করা হয়। প্রচলিত আছে-গৌতম বুদ্ধের সময় তিনি বৌদ্ধ পল্লীগুলোতে পদব্রঞ্জে ঘুরে ঘুরে ছোয়াইং উত্তোলন করতেন বলেই বান্দরবানে এখনো বুদ্ধের সেই সংস্কৃতি পালন করে আসছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

Micro Web Technology

আরো দেখুন

বিজিবি-মাদককারবারি গোলাগুলি, ১২ কোটি টাকার ইয়াবা উদ্ধার

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে বিজিবি সঙ্গে মাদক চোরাকারবারীদের মধ্যে গোলাগুলি হয়েছে। এসময় ঘটনাস্থল থেকে চার লাখ পিস …

Leave a Reply