নীড় পাতা » বান্দরবান » বান্দরবানে বিশ্ব আদিবাসী দিবস পালিত

বান্দরবানে বিশ্ব আদিবাসী দিবস পালিত

বান্দরবানে নানা আয়োজনে বিশ্ব আদিবাসী দিবস পালিত হয়েছে। শুক্রবার সকালে পুরাতন রাজবাড়ি মাঠে কবুতর উড়িয়ে আদিবাসী দিবসের কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান থোয়াই চ প্রু মাষ্টার। পরে শহরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে পাহাড়ের ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারী-পুরুষেরা নিজস্ব স্বস্ব পোষাকে অংশ নেয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে অরুণ সারকি টাউনহল মিলনায়তনে গিয়ে শেষ হয়। সেখানে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মানবাধিকার নেত্রী ডনাই প্রু নেলী।

জেলা আদিবাসী উদযাপন কমিটির আহ্বায়ক লেলুং খুমীর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে পার্বত্য চট্টগ্রাম বন ও ভূমি অধিকার সংরক্ষণ আন্দোলন কমিটির জেলা আহ্বায়ক জোয়াম লিয়ান আমলাই, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অংচমং মারমা, এডভোকেট উবাথোয়াই মারমা, নারী পক্ষ সংগঠনের সদস্য শাহানা বেগম, জেলা উদিচী শিল্পী গোষ্ঠী’র সাধারণ সম্পাদক ক্যসামং মারমা প্রমুখ বক্তব্য রাখেন।

মানবাধিকার নেত্রী ডনাই প্রু নেলী বলেন, দেশে বসবাসরত পাহাড়িরা প্রতিনিয়ত ভূমি দখল ও নির্যাতনের শিকার হচ্ছে। পাশাপাশি নিজেদের নিজস্ব মাতৃভাষাও আজ সংকটের মধ্যে। বিভিন্ন সংকট ও সমস্যার মধ্য দিয়ে চলা পাহাড়ি জনগোষ্ঠীর ভবিষ্যত আজ হুমকির মুখে। এই সংকট ও সমস্যা থেকে উত্তরণে সরকারের আন্তরিকতা ছাড়া সম্ভব নয়।

Micro Web Technology

আরো দেখুন

রাবিপ্রবি’র ভর্তি পরীক্ষা শুক্র ও শনিবার

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৪ বছর মেয়াদী  প্রথম বর্ষ স্নাতক সম্মান …

Leave a Reply